বরিশালের ২০ নদীর ৪৭ পয়েন্টে হবে ড্রেজিং

বরিশাল ব্যুরো প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ০৬:৪৮ পিএম
বরিশালের ২০ নদীর ৪৭ পয়েন্টে হবে ড্রেজিং

ঢাকা-বরিশাল নৌরুটে নাব্যতা বহাল রাখতে বরিশাল বিভাগের ২০টি নদীর ৪৭টি পয়েন্ট থেকে ৩০ লাখ ঘণমাটির ড্রেজিংয়ের উদ্যোগ গ্রহণ করেছে বিআইডব্লিউটিএ। আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে ড্রেজিং কাজ শেষ করা হবে। এ কাজে প্রায় ১৫ কোটি টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে।

রবিবার দুপুরে বরিশাল নদী বন্দরের সম্মলেন কক্ষে নৌযান মালিক ও শ্রমিকদের নিয়ে ড্রেজিং কার্যক্রম বিষয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভার প্রধান অতিথি বিআইডব্লিউটিএ’র নৌ সংরক্ষণ ও পরিচালনা বিভাগের অতিরিক্ত পরিচালক আব্দুল মতিন সরকার এসব তথ্য জানিয়েছেন।

সূত্রমতে, প্রথমে ঢাকা-পটুয়াখালী রুটের তিনটি, ইলিশা মজুচৌধুরীর হাট রুটে চারটি, তুষখালী রুটের একটি, লালমোহন-নাজিরপুর রুটে একটি, ভোলা-খেয়াঘাটের একটি, বরিশাল বন্দরের একটি, পাতারহাটে একটিসহ মোট ১২টি পয়েন্টে ড্রেজিংয়ের কাজ শুরু করা হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে অন্য পয়েন্টগুলোতে ড্রেজিং করা হবে। মতবিনিময় সভায় অন্যান্যদরে মধ্যে উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ড্রেজিং) মিজানুর রহমান, বিআইডব্লিউটিএ’র পরিচালক কাজী ওয়াহিদুজ্জামান, বরিশাল নদী বন্দরের উপ-পরিচালক আব্দুর রাজ্জাক, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক মোঃ আবু সাঈদ, বরিশাল বিভাগীয় লঞ্চ লেবার এসোসিয়েশনের সভাপতি মাস্টার আবুল হাসেম, সুন্দরবন-১৬ এর মাস্টার মজিবর রহমান প্রমুখ।

এসএম