তিন ইটভাটায় অভিযান, জরিমানা

সাদুল্লাপুর প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ০৯:০০ পিএম
তিন ইটভাটায় অভিযান, জরিমানা

গাইবান্ধার সাদুল্লাপুর ও পলাশবাড়ীতে স্কুল ঘেঁষে গড়ে ওঠা ‍‍`অনুমোদনহীন‍‍` অবৈধ্য ৩ টি  ইটভাটায় অভিযান চালিয়েছে ভ্রাম্যামাণ আদালত। এ সময় ৩টি ইটভাটা গুড়িয়ে দেওয়াসহ ২ টি ইট ভাটায়  ১৪ লাখ টাকা জরিমানা ও একটি ইট ভাটা মালিক সটকে পরায় জরিমানা করা সম্ভব হয়নি তার বিরুদ্ধে আইন গত ব্যবস্হা গ্রহণ করা হবে।

বুধবার (৭ ডিসেম্বর) বিকালে সাদুল্লাপুর উপজেলার ইদিলপুর ইউনিয়নের একবারপুর, কুঞ্জুমহিপুর ও পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকায় এই অভিযান পরিচালনা
চালানো করা হয়।

অভিযান পরিচালনা করেন, রংপুর পরিবেশ অধিদপ্তরের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন ও সাদুল্লাপুর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. তাইফুর রহমান। এসময় ফায়ারসার্ভিস কর্মীসহ থানা পুলিশ অভিযানে অংশ গ্রহণ করে।

অভিযানে পলাশবাড়ী উপজেলার বিষ্ণুপুর এলাকার এম এম জেড বিক্সের মালিক মোহাম্মদ আলীর নিকট ৭ লাখ ও সাদুল্লাপুরের ইদিলপুরের  কুঞ্জুমহিপুর এস আর বিক্সের মালিক শাহিন মিয়ার নিকট ৭ লাখ টাকা জরিমানা করা হয়। অভিযানের বিষয়টি টের পেয়ে ইদিলপুরের  একবারপুরের এম আই বি ইট ভাটা পরিচালনাকারী মাহাবুবুর রহমান সজিব মাষ্টার পালিয়ে যাওয়ায় জরিমানা করা সম্ভব হয়নি। তার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরে নিয়মিত মামলা করবেন বলে জানান।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাদুল্লাপুর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) তাইফুর রহমান বলেন, অবৈধ্যভাবে গড়ে ওঠা ৩টি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। এসব ইটভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং জেলা প্রশাসকের কোন লাইসেন্স নেই। 
তাছাড়া ইটভাটাগুলি শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতিপূর্ণ এলাকা ঘেষে অবৈধভাবে বছরের পর বছর পরিচালিত হচ্ছিল। এসব ইট ভাটা বন্ধে একাধিক বার নির্দেশনা দিলেও তা কর্ণপাত করেননি মালিকরা।

অভিযানে ভাটা তিনটিতে ফায়ার সার্ভিসের কর্মীর সহায়তায় এবং ব্লুডোজার দিয়ে প্রস্তুত করা ইট, ইট তৈরির সরঞ্জাম ও আগুনের চুলা ভেঙ্গে ফেলা হয়।

কেএস