অনিয়মের অভিযোগে চসিকে দুদকের অভিযান 

আজিজুল হক, চট্টগ্রাম প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০৪:১৯ পিএম
অনিয়মের অভিযোগে চসিকে দুদকের অভিযান 

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিকে) মশা নিধনের ওষুধ ক্রয়ে গরমিলের অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর টাইগারপাসে চট্টগ্রাম সিটি করপোরেশন চসিকের অস্থায়ী কার্যালয়ে দুদকের একটি টিম অভিযান পরিচালনা করেন। 

দুদকের উপ-পরিচালক মো. নাজমুচ্ছায়াদাত আমার সংবাদকে বলেন, কোনও ধরনের টেন্ডার ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশন মশা নিধনে ওষুধ ক্রয় করেছে- এমন অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করা হচ্ছে। টেন্ডারের বিভিন্ন কাগজপত্র যাচাই বাছাই করে তথ্য সংগ্রহ করা হচ্ছে। সরকারি তহবিলের টাকায় ই-জিপির (ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট) মাধ্যমে কেনাকাটা করা এবং দরপত্র বিজ্ঞপ্তি দেওয়ার নিয়ম থাকলেও ঠিকাদার অরভিন সাকিব ইভান এর প্রতিষ্ঠান মেসার্স বেঙ্গল মার্ক ইন্টারন্যাশনালের কাছ থেকে ২০২২ সালের জানুয়ারি ও সেপ্টেম্বর দুই দফায় ৬ হাজার ৩৫০ লিটার মশা নিধনের ওষুধ কেনা হয়। এর আগে ২০১৯ সালের অক্টোবরে কেনা হয়েছিল ৬ হাজার ৪০০ লিটার ওষুধ।এসব ওষুধের জন্য সিটি করপোরেশনের ব্যয় হয় প্রায় ৭৪ লাখ ৬১ হাজার টাকা। 

চট্টগ্রাম সিটি করপোরেশনের ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে নিরীক্ষা অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়, উন্মুক্ত দরপত্র ছাড়া ওষুধ কেনা আর্থিক ও প্রশাসনিক শৃঙ্খলার পরিপন্থী। পিপিআরের এই ধারা ব্যবহার করে কেনাকাটা বা কার্যাদেশ না দিতে বিভিন্ন সময়ে লিখিত নির্দেশনা দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিকের) ঊর্ধ্বতন কর্মকর্তারা। তবে পরিচ্ছন্নতা বিভাগ সেই নির্দেশনা না মেনে দরপত্র ছাড়াই ওষুধ কিনেছে।

কেএস