বড়লেখায় সমস্যায় জর্জরিত জহুদ নগর নুরে মদিনা নুরানি মাদ্রাসা

বড়লেখা ( মৌলভীবাজার) প্রতিনিধি প্রকাশিত: জুন ৪, ২০২৩, ০৬:২৮ পিএম
বড়লেখায় সমস্যায় জর্জরিত জহুদ নগর নুরে মদিনা নুরানি মাদ্রাসা

মৌলভীবাজারের বড়লেখার লন্ডন প্রবাসীর প্রতিষ্টিত জহুদ নগর নুরে মদিনা নুরানি মাদ্রাসা ফ্রিতে পাঠদান হওয়ায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে শিক্ষার্থীর সংখ্যা। 

তবে নানা সমস্যায় জর্জরিত। রাস্তার জন্য চরম দুর্ভোগ করে যাতায়াত করতে হয় শিক্ষার্থীদের। এছাড়া মাদ্রাসাটি এবতেদায়ী থেকে দাখিলে উন্নতি সহ দ্রুত রাস্তায় মাটি ও কালবার্ড  নির্মানের জন্য জোরালো দাবি জনপ্রতিনিধি সহ সংশ্লিষ্ট  কতৃপক্ষের নিকট।  

সরেজমিনে জহুদ নগর বিরাশি এলাকায় গিয়ে দেখা যায়, চিকনউনি গ্রামের হাছন আলীর ছেলে লন্ডন প্রবাসী মাওলানা ছমির উদ্দিন ২০১৩ সালের প্রথম দিকে প্রতিষ্টিত করেন জহুদ নগর নুরে মদিনা নুরানি এবতেদায়ী মাদ্রাসাটি। 

মুসল্লীরা নামাজ আদায়ের জন্য একটি জামে মসজিদ ও নির্মান করে দেন লন্ডন প্রবাসী মাওলানা ছমির উদ্দিন।

বর্তমানে জহুদ নগর নুরে মদিনা নুরানি মাদ্রাসা প্রতিষ্টার ১০ বছর অতিবাহিত হচ্ছে। 

এ মাদ্রাসায় শিক্ষার্থীর সংখ্যা ১ শতের অধিক রয়েছে, আর শিক্ষক মন্ডলী ৬ জন। সকল খরচ বহন করে যাচ্ছেন লন্ডন প্রবাসী মাওলানা ছমির উদ্দিন।

জহুর নগর নুরে মদিনা নুরানি মাদ্রাসা পরিচালনা পষদের সহ সভাপতি জোনাব আলী, সহসভাপতি এখলাছ উদ্দিন, সদস্য তমছির আলী সহ অনেকে জানান  

শিক্ষার্থীসহ এ গ্রামের প্রধান সমস্যা হচ্ছে যাতায়াত সমস্যা,বর্ষা মৌসুমে ৪ মাস চরম দূর্ভোগ নিয়ে আসা যাওয়া করতে হয়,শিক্ষার্থী সহ এ গ্রামের বাসিন্দাদের।

চিকনউনি থেকে  জহুদ নগর বিরাশি এলাকায় যেতে ৩ টি  ছোট কালবার্ড আর ২ কিলোমিটার জায়গায় রাস্তায় মাটি বরাট করা হলে তাদের যাতায়াত সমস্যা দুর হবে। এছাড়া তাদের দাবী মাদ্রাসাটি এবতেদায়ী থেকে দাখিল করার, তবে মাদ্রাসাটি দাখিল করতে হলে ভবন সংকটে রয়েছে।

জহুদ নগর নুরে মদিনা নুরানি মাদ্রাসার মুখতামিম মাওলানা সুহাইল মুন্তাজির বলেন যাতায়াত শিক্ষার্থীর প্রধান সমস্যা, এছাড়া মাদ্রাসাটি দাখিলে রুপান্তরিত করার দাবী অভিভাবকদের। 

স্থানীয় ইউপি সদস্য আজিজুর রহমান জানান মাদ্রাসা পক্ষ ও এলাকাবাসীর দাবি রাস্তা সংস্কার ও কালবার্ড নির্মানের।

জনপ্রতিনিধি সহ সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট শিক্ষার্থী, এলাকাবাসী ও সচেতন মহলের জোরালো দাবি দ্রুত রাস্তায় মাটি বরাট করে কলির ঘাট লংকায় ও,বিরাশি ফুটবল মাঠের ছড়ায় এছাড়া  বালকুয়ার ছড়ায় এই ৩ স্হানে  কালবার্ড মির্মান করে দ্রুত দূর্ভোগ থেকে মুক্তির দাবি জানান ভুক্তভোগীরা।

আরএস