নওগাঁর সাপাহারে দেশের সবচেয়ে বড় আম্রপালী আমের হাট

মান্দা (নওগাঁ) সংবাদদাতা প্রকাশিত: জুলাই ১৫, ২০২৩, ০১:১২ পিএম
নওগাঁর সাপাহারে দেশের সবচেয়ে বড় আম্রপালী আমের হাট

নওগাঁর সাপাহার উপজেলায় ভোর থেকেই দুরদুরান্ত থেকে ক্যারেট ভর্তি করে হাটে আম বিক্রি করতে আসেন বাগানীরা। রাস্তার উপর হাজার হাজার ভ্যানগাড়িতে করে আম্রপালী আম সাজিয়ে রেখেছেন।

আর পাইকাররা দর দাম করে কিনে সেই আম দেশের বিভিন্ন অঞ্চলে পাঠিয়ে দেন এই হাট থেকে। বলছি দেশের বৃহত্তম আম্রপালী আমের বাজার নওগাঁর সাপাহার আমের হাটের কথা। দৈনিক কোটি টাকার আম্রপালী আম কেনা বেচা হয়ে থাকে হাটটিতে।

এ বছর জেলায় ৩০ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের আম উৎপাদন করেছেন চাষীরা। যার মধ্যে আম্রপালী আম ১৮ হাজার ৩১৩ দশমিক ৫০ হেক্টর জমিতে চাষ করেছেন চাষীরা।

এই আমের সুমিষ্ট ঘ্রাণ ভোক্তাকে আম খাওয়ায় আরও বেশী আগ্রহী করে তোলে। আর সাপাহারের আম্রপালী আম সুমিষ্ট ঘ্রাণ এর জন্য সারাদেশের মানুষের কাছে এর চাহিদাকে বাড়িয়ে তুলেছে।

উত্তরের শস্যভান্ডার খ্যাত জেলা নওগাঁ এক সময় গাঁজা উৎপাদনের জন্য বিখ্যাত ছিলো। জেনেভা কনভেনশনে গাঁজা মাদক হিসেবে নিষিদ্ধ করা হলে চাষীরা ধান উৎপাদনে দেশের শীর্ষ অবস্থান অর্জন করে।

বর্তমান সময়ে ধান এর পাশাপাশি আম উৎপাদনে দেশের শীর্ষ অবস্থানে রয়েছে নওগাঁ। নওগাঁর আম্রপালী আম দেশের চাহিদা মিটিয়ে এখন বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌছে গেছে। আর জেলার মধ্যে আম্রপালী আম উৎপাদনে শীর্ষ অবস্থানে সাপাহার উপজেলা।

এখানেই দেশের বৃহত্তম রুপালী আমের হাট। সকাল থেকে হাটটিতে ক্রেতা বিক্রেতাদের সমারহে মুখরিত থাকে রাত পর্যন্ত। প্রতিদিন কেনা বেচা হয় কোটি টাকার আম। দুরদুরান্ত থেকে পাইকাররা এসে ভীড় করেন রুপালী আম সংগ্রহে।
তাদের মতে, সাপাহার আমের হাটের মত এতো বড় আম্রপালী আমের হাট দেশের কোথাও নাই। ভালো জাত এবং রুপালী আমের সু-ঘ্রাণ এর জন্য দেশজুড়ে বিখ্যাত এই আমের হাটটি।

জেলা কৃষিবিভাগের উপ-পরিচালক কৃষিবীদ আবুল কালাম আজাদ জানান, আম্রপালী আম মুলত বারী-৩ জাতের আম। এই আম নওগাঁ জেলায় ব্যপকভাবে চাষ হয়ে থাকে। উৎপাদনের পাশাপাশি দেশে বিদেশে ব্রান্ডিং করার ক্ষেত্রে এই জেলা এগিয়ে আছে।

এছাড়াও অনেক বেকার যুবক মৌসুমী আম ব্যবস্যার সাথে সম্পৃক্ত হয়ে তাদের বেকারত্ব দূর করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি বাগানীদের কাছে থেকে আম সংগ্রহ করে তারা হাটে বিক্রি করে ভাগ্য ফেরাচ্ছেন।

স্থানীয়দের দাবি, আম পরিবহনে যথাযথ সুযোগসুবিধা পেলে এর ব্যবসায়ীক চাহিদা বৃদ্ধি পাবে। বর্তমানে আমের দাম বেড়ে যাওয়ার মুল কারন পরিবহন খরচ।

সরকার রেল যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে আম পরিবহনে সুবিধা প্রদান করে অতিরিক্ত পরিবহন খরচ থেকে ব্যবসায়ীদের খুব দ্রুত মুক্তি দেবেন বলে দাবি জানান।

এদিকে সাপাহার আম ব্যবসায়ী সমিতি’র সভাপতি শ্রী কার্তিক সাহা জানান- সাপাহারের আম্রপালী আম দেশজুড়ে বিখ্যাত।

সরকার যদি সংরক্ষণের কোন পদক্ষেপ গ্রহণ করে তবে ভোক্তা পর্যায়ে সারা বছর আম সরবারাহ করা সম্ভব হতো। এছাড়া যদি রেল যোগাযোগ ব্যবস্থা করা যেত তাহলে সারাদেশের সাথে আম বানিজ্যে অনেক সুবিধা হতো।

নওগাঁ জেলায় এ বছর প্রায় ৪লাখ টন আম উৎপাদনের লক্ষমাত্রা। যার বাজার মুল্য প্রায় ২হাজার কোটি টাকা। যার মধ্যে শুধু আম্রপালী আমের উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে পায় ২লাখ ৩০ মেট্রিকটন।

এইচআর