বন্যায় ডুবছে আমন, আতঙ্কিত চাষিরা

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ০৩:৪৬ পিএম
বন্যায় ডুবছে আমন, আতঙ্কিত চাষিরা

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় চলতি মৌসুমে আমন ধান লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত রোপন করা হয়েছে। তবে অকাল বন্যায় কৃষকের মনে আতঙ্ক বিরাজ করছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি আমন মৌসুমে ১৫ হাজার ২১০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু এবার সঠিক সময়ে বৃষ্টি ও আমন ধান চাষের পরিবেশ থাকায় ইতোমধ্যেই  ১৫ হাজার ৩১০ হেক্টর জমিতে  আবাদ করা হয়েছে। এতে প্রায় ১শ’ হেক্টর জমিতে অতিরিক্ত আমন ধান আবাদ করা হয়েছে। তবে গত কয়েক দিন যাবৎ নদীর পানি বৃদ্ধির ফলে  নিচু এলাকায় পানিতে রোপা ধান পানিতে ডুবে যাওয়ার উপক্রম হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা অনুপ কুমার সিংহ বলেন, উপজেলার সাতপোয়া ইউনিয়নের অধিকাংশ চর এলাকা, অনুরূপ আওনা, পিংনা, পোগলদিঘা ও ভাটারা ইউনিয়নের কিছু এলাকায় অকাল বন্যার পানি প্রবেশ করেছে। তবে এখনও ধান ডুবে যাওয়ার খবর পাওয়া যায়নি। তিনি আরও বলেন, পানি দ্রুত কমে গেলে ক্ষতির সম্মুখীন হবে না বলে জানান।

তবে নিচু এলাকায় কিছু ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। এ চর রৌহা, চর জামিরা, ছাতারিয়া গ্রামের আলী আকবর, জিল্লুর রহমান, নুরু মিয়াসহ কয়েকজন কৃষকের আমন ধান পানিতে ডুবে গেছে বলে জানান।

জামালপুর জেলার বাহাদুরাবাদ পয়েন্টে যমুনা নদীর পানি এখনও বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার বলেন, বন্যা পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ ও নজরদারি করা হচ্ছে । পরিস্থিতি মোকাবেলায় প্রশাসন  সর্বদা প্রস্তুত রয়েছে।

এআরএস