মঠবাড়িয়া পৌরসভার বেহাল সড়ক সংস্কার জরুরি

মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৭:১৮ পিএম
মঠবাড়িয়া পৌরসভার বেহাল সড়ক সংস্কার জরুরি

পিরোজপুরের মঠবাড়িয়া পৌরসভার অধিকাংশ সড়কে গর্ত সৃষ্টি হওয়ায় বেহাল হয়ে পড়েছে। বর্ষায় সড়কের পিচ খোয়া উঠে গিয়ে সৃষ্টি হওয়া গর্তে পানি জমেছে। এতে শহরের গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কে চলাচল করা রিকশা ইজিবাইক উল্টে গিয়ে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা।

সোমবার (১১ সেপ্টস্বর) সকালে সড়ক ঘুরে দেখা গেছে, মঠবাড়িয়া শহরের কে এম লতিফ সুপার মার্কেট থেকে দক্ষিণ বন্দর গরুর হাট হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পর্যন্ত এক কিলেমিটার সড়কে অর্ধশত গর্ত হয়েছে। এরমধ্যে স্লুইসগেট এলাকা, ইসলামী ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, নতুন মাছ বাজার এলাকায় আট থেকে ১০টি বড় গর্ত সৃষ্টি হয়েছে। এসব গর্তে বর্ষার পনি জমে সড়কটি বেহাল হয়ে পড়েছে।

পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের মিরুখালী সড়কে পিচ খোয়া উঠে গেছে। সড়কটির স’মিল এলাকায় একটি বড় গর্ত সৃষ্টি হয়ে সেখানে খানাখন্দ দেখা দিয়েছে। টিএন্ডটি সড়কের পারুল ক্লিনিক ও সাগরিকা মোড়, হাসপাতাল এলাকার মাছ বাজার সড়ক, টাওয়ার রোড  থেকে সদর ইউনিয়ন পরিষদ হয়ে মাংস বাজার সড়ক ও ডাকবাংলো সড়কের অনেক স্থানে পিচ খোয়া উঠে গর্ত হয়ে গেছে। বর্ষায় সড়কের গর্তে পানি জমে সড়কগুলো বেহাল হয়ে পড়েছে।

ব্যাটারি চালিত ইজিবাইক চালক জাফর (৩৩) বলেন, হাসপাতাল সড়কটি দিয়ে প্রতিদিন কয়েক শত যানবাহন চলাচল করে। বিশেষ করে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের এ সড়কটি দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো যেতে হয়। সড়কটি তিন মাস ধরে বেহাল হয়ে অনেকগুলো গর্ত সৃষ্টি হয়েছে। এসব গর্ত দিয়ে গাড়ি চলাচল করার সময়ে দুর্ঘটনা ঘটে। হালকা যানবাহন উল্টে গিয়ে যাত্রী ও চালকেরা আহত হন।

হাসপাতাল সড়কের ব্যবসায়ী আব্দুর রব বলেন, হাসপাতাল সড়কটি খুবই গুরুত্বপূর্ণ সড়ক। এ সড়ক দিয়ে হাসপাতালের রোগীরা, স্কুল কলেজের শিক্ষার্থীরা চলাচল করে। উপজেলার বেতমোর রাজপাড়া ও বড়মাছুয়া ইউনিয়নের বাসিন্দারা এসড়ক দিয়ে অফিস ও আদালতে যাওয়া আসা করেন। সড়কটি বেহাল হওয়ায় মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। সড়কটি সংস্কার জন্য আমরা পৌর কর্তৃপক্ষের কাছে বার বার দাবি জানিয়ে আসলেও কোন ফল পাচ্ছি না।

কে এম লতিফ সুপার মার্কেটের ব্যবসায়ী শাহজাদা জমাদ্দার বলেন, আমার দোকানের সামনের সড়ক ছয়টি ছোট বড় গর্ত হয়েছে। সড়কটি জুড়ে এমন অসংখ্য গর্ত রয়েছে। সড়ক দিয়ে হেঁটে যাওয়ার সময়ে যানবাহনের চাকায় গর্তের পানি ছিটে পথচারীদের পোশাক নষ্ট হয়ে যায়।

মঠবাড়িয়া পৌরসভার বাসিন্দা সাংবাদিক সালমান আহসান বলেন, দীর্ঘদিন ধরে সংস্কার না করায় পৌরসভার বেশির ভাগ সড়ক বেহাল হয়ে আছে। সড়কের বেহাল অবস্থা তুলে ধরে সংস্কারের দাবি জানিয়ে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি পোস্ট করেছেন। কিন্তু পৌরসভা রহস্য জনক কারণে সড়কগুলো সংস্কারের উদ্যোগ নিচ্ছে না।

মঠবাড়িয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী আবদুস সালেক বলেন, পৌরসভার যে সকল সড়ক বেহাল হয়ে আছে, সেগুলো পৌরসভার নিজস্ব অর্থায়নে খুব শিগ্রই সংস্কার করা হবে। পৌরসভা থেকে অর্থ বরাদ্দ পাওয়ার পর আমরা কাজ শুরু করব।

জামাল/এআরএস