বুড়িচংয়ে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৪:১৮ পিএম
বুড়িচংয়ে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

কুমিল্লার বুড়িচংয়ে শীতকালীন সবজির আগাম চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ক্ষেতের শাকসবজির পরিচর্যায় নিরলসভাবে কাজ করছেন কৃষকরা।

চলতি মৌসুমে বুড়িচংয়ে ১৪০০ হেক্টর জমিতে শীতকালীন সবজির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা আরও বাড়ারও সম্ভাবনা কথা জানান উপজেলা কৃষি বিভাগ। উপজেলার বিভিন্ন এলাকার মাঠে মাঠে চলছে নানা জাতের শীতকালীন সবজি চাষ।

কৃষকরা জানান, চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকলে আগাম জাতের সবজির উৎপাদন ভালো হবে। উপজেলার বিভিন্ন এলাকার মাঠজুড়ে চাষ করা হয়েছে শিম, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, ক্যাপসিকাম, মুলা, ধুন্দুল, লাউ, লালশাক,পালংশাক ও নানা ধরনের সবুজ শাকসবজি।

কৃষকরা জানান, আগাম শীতকালীন সবজি চাষ করে আগে ভাগে বাজারে তুলতে পারলে সবজির  দাম ভালো পাওয়া যায়।  তাই পুরোদমে চলছে মাঠ প্রস্তুত, বীজ বপন, চারা রোপণ ও পরিচর্যার কাজ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা আফরিণা আক্তার বলেন, শীতকালীন শাকসবজি উৎপাদনে কৃষি বিভাগ কৃষকের সঙ্গে সরাসরি মাঠে কাজ করছে। বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে কৃষক আগাম সবজি চাষে লাভবান হবেন। আশা করছি আমরা লক্ষ্যমাত্রা অর্জন করতে পারব।

জাবির/এআরএস