সংবাদ সম্মেলন

দেবিদ্বারে হিন্দু পরিবারে হামলার ঘটনা ভিত্তিহীন

দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ১১:২৪ এএম
দেবিদ্বারে হিন্দু পরিবারে হামলার ঘটনা ভিত্তিহীন

কুমিল্লার দেবিদ্বার উপজেলার জাফরগঞ্জ ইউনিয়নের বেগমাবাদ গ্রামে হিন্দু দুই পরিবারে জায়গা-সম্পত্তির বিরোধকে কেন্দ্র সংখ্যালঘুর বাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনাটি অসত্য ও ভিত্তিহীন দাবি করেছেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ নেতারা।

বুধবার বিকালে বেগমাবাদ পূর্ব পাড়া রাধা মধাব মন্দির প্রাঙ্গনে এক সংবাদ সম্মেলনে এমন দাবি করেছেন তাঁরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্থানীয় আপন কৃষ্ণ রায়। নেতারা দাবি করে বলেন, দেবিদ্বারের কিছু সাংবাদিক একটি পারিবারিক বিরোধকে উস্কানি দিয়ে বাড়িঘর ভাঙচুরসহ সাম্প্রদায়িক দাঙা সৃষ্টির পাঁয়তারার করার অংশ হিসেবে ভুয়া সংবাদ পরিবেশন করেন এতে আমরা বিব্রতবোধ করেছি।

তাঁরা একটি পক্ষ থেকে সুবিধা নিয়ে হিন্দুদের মধ্যে বিভেদ সৃষ্টি করার চক্রান্ত করেছে। এই বেগমাবাদ এলাকায় গত ৫০বছরেও সংখ্যালঘু পরিবারে হামলা ভাঙচুরের কোন ঘটনা ঘটেনি। যারা এমন সংবাদ পরিবেশন করেছে আমরা জাফরগঞ্জ এলাকা থেকে তাদের অবাঞ্ছিত ঘোষণা করছি। আমরা এমন সংবাদ প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে বক্তারা আরও বলেন, স্থানীয় বাসিন্দা আপন কৃষ্ণ রায় ও প্রবীর কুমার সাহার মধ্যে ২ শতাংশ জমি নিয়ে বিরোধ চলছিল। এটি গত ৪ আগস্ট ইউপি চেয়ারম্যান মো. জাহিদুল আলমসহ আরও কয়েকজন পাশ্ববর্তী ইউনিয়নের চেয়ারম্যান ও সমাজের গণ্যমান্য ব্যক্তিদের শালিস মীমাংসা শেষে জুড়িবোর্ড গঠনের মাধ্যমে দুই শতাংশ জায়গা পূর্বে ও পশ্চিমে লম্বা করে ভাগ ও প্রবীরকে ১ লাখ টাকা প্রদানের নির্দেশ দেওয়া হয়।

মীমাংসার লক্ষ্যে আপন কৃষ্ণ সাহা রায় মেনে ৫ হাজার টাকা প্রবীরের তুলে দেন। গত ১১ সেপ্টেম্বর প্রবীর কুমার সাহা রায় না মেনে হঠাৎ দলবল নিয়ে বিরোধপূর্ণ জায়গায় সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু করেন। পরে সংবাদ পেয়ে ইউপি চেয়ারম্যান জাহিদ আলম প্রথমে প্রবীর সাহাকে ফোনে কাজ বন্ধ রাখতে অনুরোধ করেন।

এতে ফোনে প্রবীর সাহা চেয়ারম্যানের সাথে উচ্চবাচ্য কথাবার্তা বললে চেয়ারম্যান কিছুক্ষণ পর নিজে ঘটনাস্থলে এসে প্রবীরকে কাজ বন্ধ রেখে ভাঙা কালভার্ট মেরামত করার জন্য বলেন। এ ঘটনাকে কেন্দ্র করে এ্কটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। আর এ ভিডিওকে কেন্দ্র করে সংখ্যালঘু পরিবারে হামলা ভাঙচুর নিয়ে অসত্য সংবাদ প্রকাশ করা হয়।

এমন মিথ্যা সংবাদ জনমনে হিন্দু সম্প্রদায়ের সুনাম বিনষ্ট হয়েছে বলে সংবাদ সম্মেলনে নেতারা দাবি করেন। এদিকে বুধবার সন্ধ্যায় হামলা ও ভাঙচুরের ঘটনা পুরো মিথ্যা দাবি করে  ইউপি চেয়ারম্যান জাহিদ আলম বলেন, বেগমাবাদ এলাকায় সংখ্যালঘু পরিবারের ওপর হামলার যে সংবাদ প্রকাশ হয়েছে এটি উদ্দেশ্য প্রণোদিত।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, উপজেলা পুজা উদ্যাপন কমিটির সহসভাপতি বাবু সুজিত পোদ্দার, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক তপন কুমার সাহা, প্রচার সম্পাদক সুমন সাহা, ইউপি সদস্য  মো. আবুল কাশেম, বেগমাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি রতন পোদ্দার, স্থানীয় ব্যবসায়ী শ্যামল সাহা-১, শ্যামল সাহা-২, প্রদীপ সাহা, সাবেক ইউপি সদস্য সুভাস প্রমুখ।

এইচআর