দিনাজপুর জেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মহিদুল ইসলাম

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ১২:৩৮ পিএম
দিনাজপুর জেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মহিদুল ইসলাম

জাতীয় প্রাথমিক শিক্ষক পদক-২৩ প্রতিযোগীতায় দিনাজপুরের হাকিমপুর পৌর এলাকার বাংলাহিলি ১ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মহিদুল ইসলাম জেলা পর্যায়ে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক নির্বাচিত হয়েছেন।

জাতীয় শিক্ষা পদক ২০২৩ এর জেলা বাছাই কমিটির সভাপতি ও জেলা প্রশাসক শাকিল আহমেদ এর সভাপতিত্বে ১৯ সেপ্টেম্বর একটি সাক্ষাতকার অনুষ্ঠিত হয়। সেই সাক্ষাৎকার ১০০ নম্বরের ২৩ কলামের মূল্যায়ন ছকে মূল্যায়ন করা হয়।

দেখা হয় শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা, ব্যক্তিগত পারদর্শিতা, তাদের নিজস্ব প্রকাশনা, স্থানীয়/ জাতীয় প্রত্রিকায় প্রকাশিত  প্রবন্ধ/কবিতা/ছড়া, শ্রেণিকক্ষে ডিজিটাল কন্টেন্টের ব্যবহার, শিক্ষকের বিভিন্ন কলাকৌশল, স্থানীয় অভিভাবকদের সঙ্গে জানাশুনা, পেশাগত দক্ষতা, প্রশ্ন তৈরির দক্ষতা, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর প্রতি পাঠদান পদ্ধতি, শিক্ষার্থীর ব্যক্তিগত প্রোফাইল তৈরি, ঝরে পড়া হার রোধে নিয়মিত হোম ভিজিট, উপস্থিতি বৃদ্ধিতে শিক্ষকের বিশেষ ভূমিকা, শিক্ষকের ইনোভেশন, শিক্ষার্থীদের সৃজনশীল কাজে উদ্ধুদ্ধকরণ বিদ্যালয়ে উন্নয়নমুলক কাজ করা প্রভৃতি বিষয়ে উক্ত কমিটি যাচাই বাছাই করে তাকে জেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক হিসেবে নির্বাচিত করে সোমবার ফলাফল প্রকাশ করা হয়।

তিনি শিক্ষক বাতায়নে (এটুআই) এর হাকিমপুর উপজেলার একমাত্র জেলা অ্যাম্বাসেডর। তিনি করোনা কালিন সময়ে দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকাকালীন সময়ে তিনি কখনও বসে থাকেননি। প্রতিদিন  ঘরে বসে শিখি, হাকিমপুর অনলাইন প্রাইমারি স্কুল, দিনাজপুর অনলাইন প্রাইমারি স্কুল, সারা বাংলা অন-লাইন প্রাইমারি স্কুলে নিয়মিত ক্লাস নিতেন।

এছাড়াও তিনি জুম প্লাটফর্মে, ফেসবুক লাইফ, ক্লাস সহ গুগল মিটে ৫ শতাধিক ক্লাস নিয়েছেন। তিনি একজন গণিত অলিম্পিয়ার্ডের মাস্টার ট্রেনার, গণিত অলিম্পিয়াড কৌশল ব্যবহার করে ক্লাস নিয়ে থাকেন। এছাড়া তিনি উপজেলা কাব স্কাউট লিডার। ইউনিট লিডার হিসেবে তার বিদ্যালয়ে স্কাউটিং কার্ষক্রম বেশ সক্রিয়।

গত ২০২২ সালের শাপলা কাব অ্যাওয়ার্ড অঞ্চল পর্যায়ের মূল্যায়নে তার ইউনিটের ১০ জন কাব উত্তীর্ণ হয়েছে। এছাড়াও তিনি অবসরে স্থানীয় স্বেচ্ছাসেবকমূলক বিভিন্ন কাজে সম্পৃক্ত। তিনি গরীর মেধাবী শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহায়তা করে থাকেন। ২০১৯ সালে তিনি জেলা শ্রেষ্ঠ কাব শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

আগামী সপ্তাহে তিনি রংপুর বিভাগের শ্রেষ্ঠ সহকারী শিক্ষক বাছাই প্রতিযোগীতায় অংশগ্রহণ করবেন। তিনি সকলের নিকট দোয়া চেয়েছেন।

এইচআর