উপকূলবাসীর নিরাপত্তায় টেকসই বাঁধ নির্মাণের উদ্যোগ

দাকোপ (খুলনা) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩, ০৫:৫৫ পিএম
উপকূলবাসীর নিরাপত্তায় টেকসই বাঁধ নির্মাণের উদ্যোগ

বর্তমান সরকার দেশের উপকূলিয় অঞ্চলের মানুষের নিরাপত্তায় নদী শাসন এবং আধুনিক প্রযুক্তিনির্ভর নিরাপদ টেকসই বেড়িবাঁধ নির্মাণের উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে অনেক জায়গায় এমন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। তবে এ ধরনের প্রকল্পের সফলতা পেতে স্থানীয়দের সহযোগীতা দরকার। নদীর গতিপথ বাধাগ্রস্ত করে নয়, বরং বর্তমান বাস্তবতায় নাব্যতা সৃষ্টি করে পানির স্বাভাবিক স্রোত ধারার সঙ্গে সমন্বয় করে তৈরী করা উপকূল রক্ষা প্রকল্পে সাধারণ মানুষের মতামত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১ টায় খুলনার দাকোপ উপজেলা সদর চালনা পৌরসভা মিলনায়তনে পানি উন্নয়ন বোর্ড আয়োজিত খুলনা জেলার দাকোপ উপজেলাধীন ৩১ নং পোল্ডারের পানি ব্যবস্থাপনা পদ্ধতির পুনরুদ্ধার ও উন্নয়নের সম্ভাব্যতা শীর্ষক সমীক্ষা প্রকল্পের কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ পঞ্চানন বিশ্বাস এ কথা বলেন।

আই ডব্লিউ এম ও সি জি আই এস’র সহযোগীতায় অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সফি উদ্দিন।

অনুষ্ঠানে গেষ্ট অব অনার অতিথি হিসাবে বক্তৃতা সংরক্ষিত আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান।

বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এস এম শহিদুল ইসলাম, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মল্লিক সাঈদ মাহবুব, বাপাউবোর অতিরিক্ত মহাপরিচালক মো. মনিরুজ্জামান, পাউবোর প্রধান প্রকৌশলী ড. শ্যামল চন্দ্র দাস, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক পুলক কুমার মন্ডল ও দাকোপ উপজেলা নির্বাহী অফিসার জয়দেব চক্রবর্তী।

স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরে আলোচনা করেন স্থানীয় সরকার বিভাগ খুলনার সহকারী প্রকৌশলী প্রদ্যুৎ কুমার মন্ডল, সাবেক উপজেলা চেয়ারম্যান ও দাকোপ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শেখ আবুল হোসেন, চালনা পৌরসভার মেয়র সনত কুমার বিশ্বাস, ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন গাজী, শেখ সাব্বির আহমেদ, সাবেক চেয়ারম্যান শেখ আ. কাদের ও রনজিত কুমার মন্ডল।

এআরএস