বুড়িচংয়ে শীতের আগমনী বার্তা

বুড়িচং, কুমিল্লা প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ০৭:৪৭ পিএম
বুড়িচংয়ে শীতের আগমনী বার্তা

নীল আকাশে সাদা মেঘের ভেলা ভাসিয়ে শরৎ বিদায় নিয়েছে। আর শুভ্র সফেদ শরতের বিদায়ে প্রকৃতিতে অভিষেক ঘটেছে ঋতু রানি হেমন্তের। এরই মধ্যে দেশের পূর্বাঞ্চল কুমিল্লার (বুড়িচং -ব্রাহ্মণপাড়ায়) অনুভূত হচ্ছে শীতের আগমনী বার্তা।

ভোরের স্নিগ্ধ শিশিরে মিলছে শীতের আবেশ। পুর্ব আকাশে সূর্য যখন উঁকি দিচ্ছে, ঘন কুয়াশার চাদরে তখন ঢাকা পড়ছে ভোরের সেই সোনারাঙা রোদ। বিকেল সাড়ে পাঁচটা বাজতেই পশ্চিমাকাশে ঢলে পড়ছে রক্তিম সূর্য। অলস বিকেলের গোধূলী লগ্ন পেরিয়ে জলদিই নেমে আসছে সন্ধ্যা।

আর ভোরের আলো ফুটতেই স্নিগ্ধ শিশিরে ভেজা সবুজ ধানের পাতাগুলো নুয়ে পড়ছে বাতাসে। এই মুক্তো ঝরা শিশিরে হেমন্তেই হাতছানি দিচ্ছে শীত। আবহমান বাংলার সবুজ-শ্যামল প্রকৃতিতে আবারও শুরু হয়েছে ঋতুর পালাবদল। আবারও পাল্টাচ্ছে প্রকৃতি ও জীবন। ছয়ঋতুর বঙ্গাব্দ বর্ষপঞ্জিতে এখন শুরু হয়েছে কার্তিক মাস। কার্তিক-অগ্রহায়ণ এ দুই মাস বাংলায় হেমন্তকাল। আর হেমন্তকে বলা হয় অনুপম ও অপরূপ রূপের ঋতু।

যার সঙ্গে জড়িয়ে আছে বাংলার মানুষের সুখ-দুঃখ ও হাসি-কান্না। এ ঋতুতেই স্বপ্ন দেখেন বাংলার কৃষক- কৃষাণী। সকালের শিশির ভেজা ঘাস আর হালকা কুয়াশায় প্রকৃতিতে বেজে ওঠে শীতের আগমনী বার্তা। মাঠের পাকা সোনালি ধান, কৃষকের ধান ঘরে তোলার দৃশ্য, কৃষক-কৃষাণীর আনন্দ সবই হেমন্তের রূপের অনুষঙ্গ।

প্রকৃতিতে এখনই টের পাওয়া যাচ্ছে শীতের স্পর্শ। কয়েক দিনের কুয়াশাচ্ছন্ন ভোরে পদধ্বনি পাওয়া যাচ্ছে শীতের। কার্তিকের স্নিগ্ধ সকালের শিউলি ঝরা প্রকৃতিতে এখনই ছড়িয়েছে শীতের বারতা। পাখির কিচিরমিচির শব্দে রক্তাভ আকাশে সূর্য উঁকি দিতেই শিশির ছড়াচ্ছে সবুজ দূর্বাঘাসে। রাতের আড়মোড়া ভেঙে ভোরের আলো ফুটতেই শিশিরবিন্দুগুলো আটকা পড়ছে ধানক্ষেতের মাকড়সার জালে।

আর শীষের ডগায় জমা শিশিরগুলো যেন মুক্ত দানার মতো দ্যুতি ছড়াচ্ছে। হয়ে উঠেছে সবুজ প্রকৃতির প্রতিবিম্ব। শ্যামল এই প্রকৃতিতে ম ম করছে মল্লিকা, শিউলি, কামিনী আর ছাতিম ফুলের মিষ্টি সৌরভ। কুয়াশার আঁচল সরিয়ে যখন ঝিরিঝিরি উত্তুরে বাতাস বইছে শরীরে তখন ছড়িয়ে পড়ছে শীতের হিম স্পর্শ।

এইচআর