শীতের আগমনে ব্যস্ত লেপ-তোষক কারিগররা

বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩, ০২:১৫ পিএম
শীতের আগমনে ব্যস্ত লেপ-তোষক কারিগররা

শীতের আগমনে পরিবারের সদস্যের শীত মোকাবেলায় লেপ-তোষকের চাহিদা বেড়ে যায় এ সময়টাতে। দিনে কিছুটা গরম থাকলেও রাতে শীত পড়ছে। এভাবেই আসি আসি করছে শীত।

এতেই কুমিল্লার বুড়িচং উপজেলায় লেপ তোষক বানানোর কারিগররা বর্তমানে ব্যস্ত সময় পার করছেন এবং ওঠে পড়ে লেগেছেন লেপ-তোষক তৈরিতে।

শীত মৌসুমে এ অঞ্চলে তুলনামূলক শীতের প্রভাব বেশী থাকে। শীত মোকাবেলায় আগাম প্রস্তুতি হিসেবে লেপ-তোষক বানানোর কাজ শুরু হয় মূলত সেপ্টেম্বর-অক্টোবর মাস থেকেই।

কুমিল্লা নগরীর  রাজগন্জ, চকবাজার, বুড়িচং উপজেলা সদরসহ সর্বত্র গড়ে ওঠা লেপ-তোষক বানানোর পল্লীতে দোকান বেঁধে ২ থেকে ৩ জন থেকে শুরু করে ১০ থেকে ২০ জন কারিগর রয়েছেন।

তারা মালিকদের লেপ-তোষক তৈরির অর্ডার অনুযায়ী কাজ করে থাকেন।

প্রতিটি লেপ-তোষক থেকে মজুরি হিসেবে তাদের ভাগ্যে জোটে ছোট-বড় অনুযায়ী ২শ থেকে ৩শ টাকা

উপজেলার কালিকাপুর বাজারের লেপ-তোষক বানানোর কারিগর মো. মনির হোসেন, ফকির বাজারের মোবারক হোসেন, বুড়িচং সদরের মো. জাহিদুল ইসলাম শরীফ  জানান, সাইজ অনুযায়ী  প্রকার ভেদে এবার লেপ-তোষক বানাতে খরচ পড়ছে এক হাজার ৫শ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত। মজুরি, তুলাসহ লেপ-তোষক বানানোর কাজে ব্যবহৃত জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় লেপ-তোষকের দাম গড়ে ৫শ টাকা বৃদ্ধি পেয়েছে বলে জানান হাজী শের আলী বেডিং স্টোরের মালিক মো. জাহিদুল ইসলাম শরীফ ও মো. নজির ভান্ডারী।

জাবির/এআরএস