টেকনাফে ৫৮ মালয়েশিয়াগামী উদ্ধার, ৪ দালাল গ্রেপ্তার

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩, ০৩:১২ পিএম
টেকনাফে ৫৮ মালয়েশিয়াগামী উদ্ধার, ৪ দালাল গ্রেপ্তার

কক্সবাজারের টেকনাফে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে ৫৮ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। এসময় ইয়াছিন বাহিনীর প্রধানসহ ৪ দালালকে আটক করা হয়।

শনিবার (২৫ নভেম্বর) দুপুরে টেকনাফ টেকনাফ মডেল থানার হলরুমে পুলিশ এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান।

কক্সবাজার জেলা পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলামের নির্দেশে অতিরিক্ত পুলিশ সুপার, উখিয়া সার্কেল রাসেলের তত্ত্বাবধানে এবং অফিসার ইনচার্জ মুহাম্মদ ওসমান গনি’র নেতৃত্বে টেকনাফ মডেল থানার একটি পুলিশ টিম গতকাল রাতে টেকনাফ সদর ইউনিয়নের বিভিন্ন এলাকায় বিরতিহীন সাঁড়াশি অভিযান পরিচালনা করে মানবপাচারকারী চক্রের ইয়াছিন বাহিনীর প্রধান দালাল মো. ইয়াছিন (২৩), দরগারছড়া এলাকার মো. জুবায়ের (৩৫), উত্তর লম্বরীর নাজির হোছন (৬১) ও নোয়ীখালীর রামিমুল ইসলাম রাদীদ (৩১)কে আটক করা হয়।

এসব তথ্য নিশ্চিত করে উখিয়া সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেল বলেন, দালালদের খপ্পরে পড়ে অবৈধভাবে সাগরপথে একটি দল মালয়েশিয়া পাচার হচ্ছে, এমন সংবাদে টেকনাফ সদর ইউনিয়নের দরগার ছড়ার মেরিন ড্রাইভের সমুদ্র সৈকত এলাকা থেকে ৫৮ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। তম্মধ্যে ইয়াছিন বাহিনীর প্রধান ইয়াছিনসহ চার দালালকে আটক করা হয়। উদ্ধারকৃত বেশির ভাগই নারী ও শিশু। তারা সবাই উখিয়া-টেকনাফের ক্যাম্পের বাসিন্দা।

পুলিশের কাছে উদ্ধার মালয়েশিয়াগামী আবু ছৈয়দ জানান, তিন শিশু সন্তানসহ সাগরপথে মালয়েশিয়া উদ্দেশ্যে ক্যাম্প ত্যাগ করেন তিনি। দালালকে ৪০ হাজার টাকা দিয়েছেন। বাকি দুই লাখ টাকা ইন্দোনেশিয়া পৌঁছে দেওয়ার কথা ছিল। কিন্তু দালালরা টেকনাফের একটি পাহাড়ে ৫ দিন আটকে রাখে তাদেরকে। অবশেষে যাত্রার প্রস্তুতিকালে পুলিশের কাছে ধরা পড়েন। দালালদের কাছে পাহাড়ে আরও অনেক রোহিঙ্গা আটক রয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে ওসি মুহাম্মদ ওসমান গনি জানান, সাগরপথে মালয়েশিয়া যাত্রাকালে চার দালালসহ ৫৮ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। আটক দালালের বিরুদ্ধে মানব পাচারসহ থানায় একাধিক মামলা রয়েছে। আমাদের অভিযান এখনো চলমান রয়েছে।

এআরএস