জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে সভা

কুমিল্লা প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৭:৩০ পিএম
জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে সভা

কুমিল্লায় এলজিইডির প্রোগ্রাম ফর সাপোর্টিং রুরাল ব্রীজেস (ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে) স্টেপস্ টুয়ার্ডস ডেভেলপমেন্ট কর্তৃক আয়োজনে ‘জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে অ্যালায়েন্স গঠন বিষয়ক সভা’ (৭ ডিসেম্বর ) বৃহস্পতিবার উপজেলা প্রকৌশলীর কার্যালয় আদর্শ সদর কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন উপজেলা প্রকৌশলী মো. সাইফুল ইসলাম। (জিবিভি) এডভোকেসী কাউন্সিলর শহিদুল ইসলামের সন্চালনায় লনায় আলোচনায় অংশ নেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এ্যাড: হোসনেয়ারা বকুল, উপজেলা সহকারী প্রকৌশলী মোসাঃ সাবরীন মাহফুজ অকিউাপেশনাল হেল্থ সেফটি অফিসার মো. সুলতান মাহমুদ এলজিইডি কুমিল্লা অ ল। এছাড়াও আরো উপস্থিত ছিলেন সদর উপজেলার ৫টি ইউনিয়নের সংরক্ষিত মহিলা ইউপি সদস্যগন এবং উপজেলা প্রকৌশলী কার্যালয়ের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগন।

অনুষ্ঠানে বক্তাগন নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নিজ নিজ অবস্থান থেকে কর্মপরিধি তুলে ধরেন। এলজিইডি গ্রামীণ অবকাঠামোগত উন্নয়নে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, কর্ম পরিবেশ তৈরি, নারী শ্রমিকদের কাজের সুবিধা, পরিবেশ সৃষ্টি ও প্রতিবন্ধকতা নিয়ে বিস্তারিত আলেচনা করা হয় এবং এ বিষয়ে এলজিইডির উদ্যোগের জন্য সকলে সাধুবাদ জানায়।

অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পে পুরুষের পাশাপাশি নারী শ্রমিকের ন্যায্য অধিকার মজুরী ভাতা, নারী শ্রমিকদের নিরাপত্তা, সেইফটি সিকিউরিটি এবং কর্ম পরিবেশ নিশ্চিত করার বিষয়টি আলোচনা করা হয়। জেন্ডার সহিংসতা প্রতিরোধে নাগরিক পরীবিক্ষণ ও সামাজিক অংশগ্রহণ নিশ্চিতে একটি নাগরিক নেটওয়ার্ক গঠনের বিষয়ে উপস্থিত সকলে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এইচআর