ফুটপাতে জমে উঠেছে শীতবস্ত্রের বেচাকেনা

বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ০২:২৬ পিএম
ফুটপাতে জমে উঠেছে শীতবস্ত্রের বেচাকেনা
ছবি: আমার সংবাদ

গত এক সপ্তাহ ধরে উত্তরের হিমেল বাতাসে কুমিল্লার বুড়িচংয়ে শীতের তীব্রতা বেড়েছে। সেই সঙ্গে শুরু হয়েছে দিনে-রাতে ঘন কুয়াশা। আর শীতের এই তীব্রতা থেকে বাঁচতে বুড়িচং সদরসহ বিভিন্ন বাজার ও ফুটপাত থেকে শুরু করে বিভিন্ন মার্কেটে ভিড় জমাচ্ছেন ক্রেতারা।

ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টির পর শীত বেড়ে যাওয়ায় মোটা কাপড় কেনার হিড়িক পড়েছে। গত বুধ ও বৃহস্পতিবার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ছোট- বড় শপিংমল ও ফুটপাতে গরম কাপড়ের চাহিদা বেড়েছে। শিশু ও বয়স্কদের কাপড় কেনার চাহিদা বেড়েছে কয়েকগুণ। তবে মার্কেট ও  দোকানে  দাম বেশি হওয়ায় নিম্ন ও মধ্যম আয়ের মানুষ ঝুঁকছে ফুটপাতের দোকানগুলোতে।

গত বছরের চাইতে এবছর দাম একটু বেশি হওয়ায় শীতবস্ত্র কিনতে হিমশিম খাচ্ছেন দরিদ্র মানুষ। ফুটপাতের দোকানগুলোতে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত চলছে বেচাকেনা। এ বছর আগেভাগেই ক্রেতার ভিড় বাড়ায় বিক্রেতারাও বেশ খুশি।

বুড়িচং সদর, শংকুচাইল, ভরাসার, ফকির বাজার, নিমসার, কন্ঠনগরসহ বিভিন্ন অলিগলিতে এবার বেশি দামে বিক্রি হচ্ছে শীতের কাপড়।

বিক্রেতারা জানান, জ্যাকেট, সোয়েটার, চাদর, কোর্ট, মাফলার, হাতমোজা ও পা মোজা বেশি বিক্রি হচ্ছে। ফুটপাতগুলোতে কম মূল্যে নতুন কাপড়ও বিক্রি করছেন ব্যবসায়ীরা। কৃষক, দিনমজুর, শ্রমিক, রিকশা-ভ্যানচালকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বেশি আসছেন ফুটপাতগুলোতে।

উপজেলার নিউমার্কেট, পুরান বাজার, তালপুকুর পাড় মোড় এলাকার ফুটপাতের ব্যবসায়ী মো. আব্দুল কাদের জানান, ক্রেতাদের ভিড় শুরু হয়েছে। আমরাও চাহিদা মতো কাপড় দোকানে তোলার চেষ্টা করছি। বড়দের কাপড়ের পাশাপাশি শিশুদের কাপড়ও বেশ বিক্রি হচ্ছে।

তিনি আরও জানান, শীতের কাপড় কিনতে আসছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষরা। বিশেষ করে ছুটির দিনে বেশি ভিড় হয়। এছাড়াও প্রতিদিনই বিক্রি হচ্ছে শীতের কাপড়। আমরা শীতের মৌসুমে এই পুরাতন কাপড়ের ব্যবসা করি।

কালিকাপুর বাজারের ব্যবসায়ী মো. সুজন মিয়া জানান, এবার বিভিন্ন ডিজাইনের ছোট বড় শীতের কাপড় আনা হয়েছে। দাম একটু বেশি হলেও ভাল মানের গরম কাপড়ের চাহিদা পূরণে এবং দামও সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার চেষ্টা করছি আমরা।

এআরএস