বাণিজ্য মেলার ভোগান্তি কমাবে পূর্বাচল এক্সপ্রেসওয়ে

পূর্বাচল (গাজীপুর) প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪, ০২:৩২ পিএম
বাণিজ্য মেলার ভোগান্তি কমাবে পূর্বাচল এক্সপ্রেসওয়ে

শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮তম আসর। প্রতি বছর মেলা প্রথম দিকে শুরু হলেও দ্বাদশ জাতীয় নির্বাচনের কারণে মেলা পিছিয়ে হচ্ছে জানুয়ারির ২১ তারিখ। মেলা উদ্ভোদন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরই মধ্যে রাজধানীর উপকন্ঠ পূর্বাচলে অবস্থিত বাণিজ্য মেলার স্থায়ী ঠিকানা বাংলাদেশ-চীন মৈত্রী সেন্টারে স্টল ও প্যাভিলিয়ন তৈরি করতে ব্যস্ত সময় পার কারছে মেলায় আগত ব্যাবসায়ীরা।

গেল দুই বছরে অনেক বেগ পোহাতে হয়েছে দর্শনার্থীদের কারন দক্ষিণ এশিয়া তথা বাংলাদেশের সবচেয়ে বড় ১৪ লেনের পূর্বাচল এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ চলমান ছিল তবে এবার আর সে ঝামেলা থাকছেনা।

এরই মধ্যে উদ্ভোদন হয়েছে নান্দনিক এই ১২ কিলোমিটারের এক্সপ্রেসওয়েটি তাই ২০২৪ সালের মেলায় আগত দর্শনার্থীরা দিনে এবং রাতে এই এক্সপ্রেসওয়ের মন মুগ্ধকর সৌন্দর্য উপভোগ করতে পারবে এই পথে যাতায়াতের মাধ্যমে।

২০২২ সাল থেকে বাণিজ্য মেলার নতুন ভ্যানু হওয়াতে অনেকেই মেলায় আসতে পারেনি তবে নতুন যায়গাতে রাজধানী ঢাকাসহ আসেপাশের জেলার মানুষের উপস্থিতি লক্ষ করা গেছে গেল দুবছর।বলা যায় গ্রাম শহরের এক মিলন মেলা ঘটেছে বাণিজ্য মেলার নতুন এই ভ্যানুতে।

বাণিজ্য মেলায় যেতে ঢাকার যেকোনো প্রান্ত থেকে আসতে হবে কুড়িল বিশ্বরোডে। মেলা উপলক্ষে বিআরটিসি বাস সকাল ৮টা থেকে রাত ১০ টা পর্যন্ত যাতায়াত করবে।এই বাসে ৩০ টাকা ভাড়ায় দর্শনার্থীরা যাতায়াত করতে পারবেন।এছাড়াও নিয়মিত যাতায়াত করা বিআরটিসি বাসে যাতায়াত করতে পারবেন।

কুড়িল রাস্তার পশ্চিম পাশে অবস্থিত কাউন্টার থেকে টিকেট কেটে সরাসরি মেলায় চলে যেতে পারবেন।

আগের মেলায় ঢাকা থেকে মেলা প্রাঙ্গণ দূর হওয়া এবং পর্যাপ্ত পরিবহ না থাকার কারনে অনেকেই মেলায় যেতে পারেনি এমন অভিযোগ রয়েছে অনেক।

মেলা আয়োজকেরা জানান, এবারের মেলায় দেশ-বিদেশের মোট ৩৩০টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকবে। এর মধ্যে ১৫-১৮টি বিদেশি স্টল রয়েছে।

বরাবরের মতো ভারত, পাকিস্তান, ইরান, তুরস্ক, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে ব্যবসায়ীরা এবারের মেলায় অংশ নেবেন। এ ছাড়া স্থানীয় উদ্যোক্তারাও তাঁদের পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন।

প্রতি বছরের মত এবারের মেলাও সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এবং সাপ্তাহিক ছুটির দিন দিনে সকাল ১০ টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। মেলায় প্রবেশ মূল্য বড়দের জন্য এবং অপ্রাপ্ত  বয়স্কদের জন্য টাকা নির্ধারিত করা হয়েছে।

এইচআর