গায়ে হলুদের অনুষ্ঠানে গান-বাজনার পরিবর্তে কোরআন খতম

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৪, ০৩:৪৯ পিএম
গায়ে হলুদের অনুষ্ঠানে গান-বাজনার পরিবর্তে কোরআন খতম
ছবি: আমার সংবাদ

নোয়াখালীর কোম্পানীগঞ্জে গায়ে হলুদের অনুষ্ঠানে ঘটেছে ব্যতিক্রমী এক ঘটনা। গান-বাজনার পরিবর্তে আয়োজন করা হয়েছে কোরআন খতমের। বৃহস্পতিবার রাতে উপজেলার চরহাজারী ১নং ওয়ার্ড এর মাইলওয়ালা বাড়িতে ব্যতিক্রমী এ আয়োজন করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, শুক্রবার (১৯ জানুয়ারি) উপজেলার চরহাজারী ১নং ওয়ার্ড এর মাইলওয়ালা বাড়ির আবুদাবী প্রবাসী মো. আব্দুল মান্নানের মেয়ে মোসাম্মৎ নূপু্রের বিয়ের দিন ধার্য করা হয় উপজেলার বসুরহাট পৌরসভা করালিয়ার মো. মোস্তফার ছেলে সৌদি প্রবাসী আরমানের সঙ্গে।

প্রচলিত রীতি অনুযায়ী আগের দিন রাতে বিয়ে বাড়িতে গায়ে হলুদের আয়োজনে নাচ-গানের প্রথা থাকলেও এখানে ছিলো ভিন্ন আয়োজন । হঠাৎ গায়ে হলুদের অনুষ্ঠানে আসেন ১০ জন কোরআনে হাফেজ,স্টেইজের পাশের একটি কক্ষে বসে শুরু হয় পবিত্র কোরআন তেলাওয়াত। মূহুর্তেই উচ্ছাভাষী বিয়ে বাড়িতে নেমে এলো গভীর নিরবতা, দূর দূরান্তে ছড়িয়ে পড়ে হাফেজদের কোরআন তেলাওয়াতের সুমধূর কণ্ঠের আওয়াজ।

ব্যতিক্রমী এ আয়োজন দেখতে বিয়ে বাড়িতে ছুটে আসেন আশপাশের ছোট বড় উৎসুক এলাকাবাসী। সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়ে ব্যতিক্রম এ আয়োজনের ছবি ও ভিডও। এতে প্রশংসায় ভাসেন আয়োজক আব্দুল মান্নান।

এ বিষয়ে মেয়ের বাবা আব্দুল মান্নান বলেন, বিয়ে একটি পবিত্র বন্ধন। তাই নাচ-গানের পরিবর্তে বিয়ের আনুষ্ঠানিকতা শুরু করেছি কোরআন খতমের মাধ্যমে। ইসলামি শরিয়াহ মোতাবেক সব আয়োজন সম্পন্ন করার চেষ্টা করেছি।

তিনি আরও বলেন, আমার এ আয়োজনকে সবাই স্বাগত জানিয়েছেন। সবাই আমার সঙ্গে একমত হওয়ায় আমিও আনন্দিত। তিনি তার মেয়ের জন্য সকলের নিকট দোয়া কামনা করেন।

বিয়ে বাড়িতে আসা অতিথি হাফেজ মাওলানা ইউসূফ ওবায়দি বলেন, গায়ে হলুদের অনুষ্ঠানগুলোতে সচরাচর নাচ-গানের উৎসব দেখা যায়। সেক্ষেত্রে প্রবাসী মো. আব্দুল মান্নানের মেয়ের গায়ে হলুদ অনুষ্ঠান ছিল ব্যতিক্রম। ইসলামের রীতিনীতি অনুসরণ করে সেখানে কোরআন খতমের আয়োজন করা হয়। এটা দৃষ্টান্ত হয়ে থাকবে।

এআরএস