ঘোড়াঘাটে ধান মজুতের অভিযোগে জরিমানা

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০২:২৯ পিএম
ঘোড়াঘাটে ধান মজুতের অভিযোগে জরিমানা
ছবি: আমার সংবাদ

দিনাজপুরের ঘোড়াঘাটে মজুত বিরোধী অভিযানে অবৈধভাবে ধানের মজুত রাখায় স্থানীয় এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও মজুত করে রাখা ধান একদিনের মধ্যে বাজারজাত করতে ব্যবসায়ীকে নির্দেশনা প্রদান করেন আদালত।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার ৩নং সিংড়া ইউনিয়নের রাণীগঞ্জ বাজারে অভিযান শুরু করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান এবং ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ।

অভিযানে বাজারটির একটি গুদামে অবৈধভাবে ৪০০ বস্তা ধান মজুদ করে রাখায় ধান ব্যবসায়ী শাহজামালকে ৫০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান। এসব বস্তায় প্রায় ২০ মেট্রিক টন ধান মজুদ করে রাখা ছিল।

ব্যবসায়ী শাহজামাল একই ইউনিয়নের হাটশ্যামগঞ্জ গ্রামের মৃত ময়েজ আলী মণ্ডলের ছেলে। তিনি গুদামের সামনে একটি দোকানে ধান কেনা-বেচা করেন। অধিক মুনাফা লাভের আশায় তিনি দীর্ঘদিন থেকে অবৈধভাবে ধানের মজুদ করে আসছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান বলেন, ‘গুদামটিতে অবৈধভাবে মজুত করে রাখা অধিকাংশ ধান গত ইরি মৌসুমের। তবে তার ধান মজুত করার কোন বৈধতা নেই। তাই কৃষি বিপণন আইন ২০১৮ এর ৬ (১) ধারা লঙ্ঘন করায় একই আইনের ১৯ (১) (ক) ধারায় ধান ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে।’

এআরএস