ভৈরব নদে ১০টি অবৈধ জেটি উচ্ছেদ

অভয়নগর (যশোর) প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৮:০৭ পিএম
ভৈরব নদে ১০টি অবৈধ জেটি উচ্ছেদ

যশোরের অভয়নগরে ভৈরব নদের ভেতর অবৈধভাবে গড়ে তোলা আরো ১০টি জেটি ভেঙে গুড়িয়ে দিয়েছে নওয়াপাড়া নদীবন্দর কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত নওয়াপাড়া নদীবন্দরের নিয়ন্ত্রণাধীন এলাকায় এ উচ্ছেদ অভিযান চালানো হয়। 

এসময় মধ্যপুর গ্রামে নওয়াপাড়া ট্রেডার্স ও জয়েন্টের ঘাট, নওয়াপাড়া কাঁচা বাজার ঘাট, শংকরপাশা গ্রামে রফিক গাজীর ঘাট, ফেরিঘাট সংলগ্ন সেলিম ফারাজীর ঘাট, নওয়াপাড়া মহাশ্মশান সংলগ্ন মাস্টার ট্রেডিং ঘাট, চেঙ্গুটিয়া গ্রামে জয়েন্ট ট্রেডিং ঘাট, একই এলাকায় সরকার ট্রেডার্সের ঘাট, নওয়াপাড়া জুট মিল সংলগ্ন আকিজ ঘাটসহ নদীর জমিতে অস্থায়ীভাবে তৈরি করা কয়েকটি অবৈধ গাইড ওয়াল ভেঙে গুড়িয়ে দেয়া হয়। 

অভিযানের নেতৃত্বে ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অভয়নগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) থান্দার কামরুজ্জামান। তিনি অভিযান শেষে সাংবাদিকদের বলেন, ভৈরব নদের ভেতরে ইট, বালু, বিভিন্ন প্রজাতীর গাছ ফেলে তার মধ্যে মাটি ভরাট করে অবৈধ জেটি নির্মাণ করা হয়েছে। বৃহস্পতিবার নওয়াপাড়া নদীবন্দর কর্তৃপক্ষ, অভয়নগর থানা পুলিশ, নৌপুলিশের সহযোগিতায় দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন ঘাটে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

এ ব্যাপারে নওয়াপাড়া নদীবন্দরের উপ-পরিচালক মাসুদ পারভেজ বলেন, ভৈরব নদী বাঁচাতে মহান জাতীয় সংসদে যশোর-৪ আসনের সংসদ সদস্য এনামুল হক বাবুল স্যার বক্তব্য রাখেন। ঐ বক্তব্যের পর বিআইডবিøউটিএর ঊর্ধ্বতন কর্মকর্তা ও উপজেলা প্রশাসনের সঙ্গে কথা বলে বুধবার প্রথম দিনে ১৪টি এবং বৃহস্পতিবার দ্বিতীয় দিনে ১০টি অবৈধ জেটি ও গাইডওয়াল ভেঙে ফেলা হয়। 

ভাসমান এক্সেভেটর দিয়ে উচ্ছেদ কার্যক্রম করা হয়েছে। কিছু কিছু ঘাটে মালবাহী জাহাজ নোঙর করে থাকায় সেগুলো উচ্ছেদ করা সম্ভব হয়নি। ঘাট ও জাহাজ স্টাফদের নোটিশ দেয়া হয়েছে আগামী সপ্তাহে পুনরায় অভিযান শুরু করা হবে। 

এইচআর