ফরিদপুরে খাজনা উঠানোকে কেন্দ্র করে গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ, আহত ১৫

ফরিদপুর প্রতিনিধি: প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ১০:১২ এএম
ফরিদপুরে খাজনা উঠানোকে কেন্দ্র করে গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ, আহত ১৫

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার ঘারুয়া ইউনিয়নের বিবিরকান্দা গ্রামে হাটে খাজনা উঠানোকে কেন্দ্র করে ২ দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় উভয় পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছে।

শনিবার(৭ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে ইফতারের মুহূর্তে সরোয়ার শেখ ও সাহাবুদ্দিন মোল্লা গ্রুপের লোকজন দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। খবর পেয়ে ভাঙ্গা থানা পুলিশ ঘটনাস্থলে পৌচ্ছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সংঘর্ষে গুরুতর আহত ৯ জনকে ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে এবং ২ জনকে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

এলাকাবাসী ও পুলিশ সুত্রে জানাগেছে, উপজেলার শরিফাবাদ হাটে শনিবার বিকেলে শাহাবুদ্দিন শেখ খাজনা উঠাতে ছিল। এ সময় সরোয়ার শেখের দলের মিঠুন শাহাবুদ্দিন শেখকে বলে তুমি ভিক্ষা উঠাইতেছো। এই নিয়ে দুজনের মধ্যে কথা-কাটাকাটির পর হাতাহাতি হয়। এছাড়া ২ দলের মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরে পুর্ব শত্রুতা চলে আসছিল। 

এসব নিয়ে দুইজন দুই দলে বিভক্ত হয়ে দেশিয় অস্ত্র ডাল, কাতরা, টেটা, রামদা নিয়ে সরোয়ার দলের লোকজন শাহাবুদ্দিন শেখের বাড়িতে হামলা করে। হামলায় শাহাবুদ্দিন শেখসহ তার দলের মহিলা সহ বেশ কয়েকজন লোক আহত হয়। তখন শাহাবুদ্দিনের লোকজনও পাল্টা হামলা করলে দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। তখন এলাকা রনক্ষেত্রে পরিণত হয়।

সংঘর্ষে গুরুত্বর আহতরা হলেন, শাহাবুদ্দিন মোল্লা(৪৫), শারমিন বেগম(৩০) ফারিয়া আক্তার(২০), একলাস শেখ(৬০), প্রান্ত (২০), রাবেয়া আক্তার (১৫), তানিয়া বেগম (৩০), রহিমা বেগম (৩৫), ও হায়দার মোল্লা (৩০)। প্রাথমিকভাবে বাকিদের নামপরিচয় জানা সম্ভব হয়নি।

এব্যাপারে ভাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মামুন আল রশিদ জানান, বিবির কান্দা গ্রামে পুর্ব শত্রুতা ও খাজনা উঠানো নিয়ে দুই দল গ্রামবাসী সংঘর্ষে জড়িয়ে পড়ে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

বিআরইউ