গণমাধ্যমে প্রচারণায় রক্ষা পেল সড়কের গাছ

দিনাজপুর প্রতিনিধি প্রকাশিত: মে ১০, ২০২৪, ০২:৪১ পিএম
গণমাধ্যমে প্রচারণায় রক্ষা পেল সড়কের গাছ

দিনাজপুর সেতাবগঞ্জ আঞ্চলিক সড়কের দুই পাশে বেড়ে ওঠা মূল্যবান শতশত গাছ রাস্তা প্রশস্ত করণের নামে নির্বিচারে কেটে ফেলায় ক্ষোভ জানিয়ে আসছিল এলাকাবাসী।

দিনাজপুর থেকে বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পর্যন্ত ২৫ কিলোমিটার সড়কের দুধারে রয়েছে অসংখ্য ছোট বড় গাছ। অর্ধশত বয়সী এসব গাছ ছায়া দেওয়ার পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিল।

কিন্তু সড়ক সম্প্রসারণ করার নামে হঠাৎ এই সড়কের ৮টি বাজারের কয়েক কিলোমিটার এলাকায় যেমন ধুকুরঝাড়ী বাজার, ঢেরাপাটিয়া, বটতলি, মঙ্গলপুর বাজার, চেয়ারম্যান রোড, পুলহাট, হাট মাধবপুর ও সেতাবগঞ্জ এলাকার প্রায় ৩শত ৪০টি বিভিন্ন প্রজাতির মেহেগুনি, কাঁঠাল, আম, আকাশমনিসহ সৌন্দর্যবর্ধন কৃষ্ণচূড়া ছোট ও বড় গাছ নির্বিচারে কেটে ফেলা হয়।

প্রকৃতি যখন বিরূপ আচরণ শুরু করেছে তখন এভাবে গাছ কাটায় ক্ষোভ জানিয়েছিল এলাকাবাসী।

দিনাজপুর প্রেসক্লাব ও সেতাবগঞ্জ প্রেসক্লাবের গণমাধ্যম কর্মীরা কেটে ফেলার পরও অবশিষ্ট গাছ বাঁচাতে এগিয়ে আসে। তারা বিভিন্ন টেলিভিশন, জাতীয় দৈনিক পত্রিকায় সংবাদ প্রকাশ করলে নড়েচড়ে বসে দিনাজপুর জেলা পরিষদ।  

৮টি লটে ৩৪০টি গাছের মধ্যে ২টি লটের ২ ও ৩ নং এর হাট মাধবপুর ও সেতাবগঞ্জ রেলগেল হতে জালগাঁও মোড় পর্যন্ত ৭৮টি গাছ কাটা স্থগিত করে জেলা পরিষদ।

ইএইচ