পিসিপির ৩৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্র সমাবেশ

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি: প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০১:১৮ পিএম
পিসিপির ৩৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্র সমাবেশ

জাতীয় অস্তিত্ব ও জন্মভূমির অস্তিত্ব রক্ষার্থে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নে ছাত্র ও যুব সমাজে বৃহত্তর জুম্ম জাতীয় ঐক্য গড়ে তোলার স্লোগান ধারণ করে খাগড়াছড়ির দীঘিনালায় পিসিপির ৩৫ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ছাত্র সমাবেশ ও ৫ম কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি দীঘিনালা উপজেলার লারমা স্কোয়ার সংলগ্ন কল্পরঞ্জন মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এর আগে একটি বর্ণাঢ্য র‍্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কল্পরঞ্জন মাঠে এসে শেষ হয়। এ সময় সংগীতের মাধ্যমে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে বেলুন উড়িয়ে কাউন্সিলের উদ্বোধন করেন। পরে কাউন্সিলে অংশ নেয় নেতৃবৃন্দরা।

পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কেন্দ্রীয় সভাপতি দীপন চাকমার সভাপতিত্বে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লবিয়ত চাকমা এতে প্রধান অতিথি ছিলেন, ইউপিডিএফ গণতান্ত্রিক এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অমর জ্যোতি চাকমা, কেন্দ্রীয় ছাত্র ও যুববিষয়ক সম্পাদক অমল কান্তি চাকমা, কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক অসীম প্রিয় চাকমা, পিসিপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিজয় চাকমা, সদস্য বাবু চাকমা, লংগদু উপজেলার সভাপতি দিপন চাকমা।

এতে বক্তারা পাহাড়ি ছাত্র পরিষদের ইতিহাস তুলে ধরে বলেন, পাহাড়ে জুম্ম জাতির উপর একসময় জুম্ম জাতির উপর নির্যাতন কথা তুলে ধরে পাহাড়ী ছাত্র পরিষদের সব সময় অবদান রাখতে সোচ্চার থাকার আহ্বান জানান।

এতে চুক্তি বাস্তবায়নে ষড়যন্ত্রের কথা তুলে ধরে বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির বাস্তবায়নের বিকল্প নেই। এ চুক্তির অনেক রক্ত ঝরার মধ্য দিয়ে এসেছে। ৭২টি ধারার মধ্যে অবাস্তবায়িক ধারাসমুহ বাস্তবয়ে সকলে সজাগ থাকার আহ্বান জানান। পার্বত্য চুক্তি বাস্তবায়নেই পাহাড়ের শান্তি নিহিত বলে উল্লেখ করে ইউপিডিএফকে ষড়যন্ত্রকারী ভুঁইফোঁড় সংগঠন বলে আখ্যায়িত করে ধিক্কার জানান ইউপিডিএফ গণতান্ত্রিক এর নেতারা।

বিআরইউ