খাবার নিয়ে ঢাকা কলেজে সংঘর্ষ, ৫ শিক্ষার্থী আহত

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২, ০১:৫২ এএম
খাবার নিয়ে ঢাকা কলেজে সংঘর্ষ, ৫ শিক্ষার্থী আহত

রাজধানীর ঢাকা কলেজের দুই হলের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ শনিবার রাত সাড়ে ৯টার দিকে এ ঘটনার সূত্রপাত। এরপর থেকে কলেজ ক্যাম্পাস ও তার আশপাশে থমথমে অবস্থা বিরাজ করছে। পরিস্থিনি নিয়ন্ত্রণে রাখতে সতর্ক অবস্থায় আছে পুলিশ।

রাতে গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন নিউ মার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান।

শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান বলেন, ‘ঢাকা কলেজের হলের উত্তর ও দক্ষিণ ব্লকের শিক্ষার্থীদের মধ্যে রাত সাড়ে ৯টার দিকে সংঘর্ষের সুত্রপাত ঘটে। এখন (রাত ১১) পরিস্থিতি থমথমে। আমরা অবস্থান নিয়ে আছি।’

কী নিয়ে সংঘর্ষের সূত্রপাত জানতে চাইলে এসি শরীফ বলেন, ‘শুনেছি হলের ক্যান্টিনে খাবার পরিবেশনকে কেন্দ্র করে এ সংঘর্ষের শুরু। তারপর বিষয়টি হলের উত্তর এবং দক্ষিণ ব্লকের শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়ে। এ বিষয়ে আমরা বিস্তারিত জানার চেষ্টা করছি। শিক্ষার্থীরা এখন শান্ত থাকলেও পরিস্থিতি যাতে উত্তপ্ত না হয়ে ওঠে সেদিকে নজর রাখছি।’

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ জানান, ক্যান্টিনের খাবার নিয়ে একজনের ওপর হামলাকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে ঝামেলা হয়েছে শুনেছি। এ ঘটনায় আজ সাউদার্ন হোস্টেলের এক শিক্ষার্থীকে নর্থ হোস্টেলের শিক্ষার্থীরা মারধর করে। পরে এ ঘটনায় ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

তবে ঘণ্টাখানেক পরই পরিস্থিতি শান্ত হয়। এসময় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা ও হলে ফিরে যাওয়ার জন্য শিক্ষার্থীদের উদ্দেশে মাইকিং করতে দেখা গেছে কলেজ কর্তৃপক্ষকে। আহত আল আমিনসহ পাঁচ শিক্ষার্থীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা হলেন অন্তু, ফরহাদ, শাকিল ও জুয়েল রানা।

এর আগে গত বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) ঢাকা কলেজের ক্যাফেটেরিয়ায় খাবার খেয়ে টাকা না দেয়া ও ক্যান্টিন ম্যানেজার টাকা চাওয়ায় উল্টো ক্যান্টিনে তালা দেওয়ায় সাধারণ শিক্ষার্থীদের মারধরের শিকার হন কলেজ ছাত্রলীগকর্মী শাহারিয়া হাসান জিয়ন।

তিনি ঢাকা কলেজের ২০১৬-১৭ সেশন ও কলেজের নর্থ হলের আবাসিক শিক্ষার্থী৷ এ ঘটনার জেরে আজকের সংঘর্ষের সূত্রপাত হয়েছে বলে দাবি সংশ্লিষ্ট প্রত্যক্ষদর্শীদের।

ইএফ