কৃষিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শনিবার

শেকৃবি প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ০৯:৪২ পিএম
কৃষিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শনিবার

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী আট পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী শনিবার (১০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে। দশটি কেন্দ্রে একসাথে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আসন প্রতি লড়বে ২৩ জন ভর্তিচ্ছু। পরীক্ষা ঘিরে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব শেকৃবির রেজিস্ট্রার শেখ রেজাউল করিম।

তৃতীয়বারের মতো কৃষিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় এবছর নেতৃত্বে দিচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। এবছর মোট ৩ হাজার ৫৩৯টি আসনের বিপরীতে ৭৯ হাজার ১৫৯ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। মোট আসনের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৬০টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৯০টি আসন রয়েছে।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি সাতটি কৃষি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপকেন্দ্র হিসেবে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইডেন মহিলা কলেজ। মোট ১০টি কেন্দ্রে একযোগে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি/সমমান পর্যায়ে ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ (এক) নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।
মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি/সমমানের জন্য ২৫ এবং এইচএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা তৈরি করা হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিম বলেন, আমরা ইতোমধ্যে ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। ৭টি  মূল কেন্দ্র এবং ৩ টি উপকেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় নিরাপত্তা নিশ্চিত করতে সকল ব্যবস্থা নেওয়া হয়েছে।

এসএম