‍‍`সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছের আওতায় আসতে হবে‍‍`

জাবি প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২, ০৮:২০ পিএম
‍‍`সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছের আওতায় আসতে হবে‍‍`

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, ভর্তি পরীক্ষায় সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পদ্ধতির আওতায় আসতে হবে। এতে শিক্ষার্থী এবং অভিভাবকদের হয়রানি কমে। শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে আমরা পাশ্চাত্যের দিকে তাকিয়ে থাকি। আমাদের এখান থেকে সবচেয়ে মেধাবীরা সেসব দেশে পড়তে যায়, গবেষণা করতে যায়। সেসব দেশে যদি একটি মাত্র পরীক্ষা দিয়ে হার্ভার্ড বা এমআইটি সব জায়গায় যায় তাহলে আমরা কেন পারব না?

এক্ষেত্রে আমরা অনেক প্রতিবন্ধকতা তৈরি করে রেখেছি। ভর্তির ক্ষেত্রে সব দেয়াল তুলে দিতে হবে। যেকোন বয়সের যেকোন মানুষের শিক্ষার অধিকার আছে। বয়স কুড়ি বা পঞ্চাশ সেটা কোন বিবেচ্য বিষয় নয় বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

শুক্রবার (৪ নভেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামে পদার্থবিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত সুবর্ণ জয়ন্তী উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

এসময় তিনি আরও বলেন, অনেকেই বলে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে আছে কেন? আবার অনেকে বলেন আমদের র‌্যাংকিংয়ের কোন দরকার নাই। এখানে কোনটাই সঠিক অ্যাপ্রোচ না। বিদেশেও উচ্চশিক্ষার জন্য যাওয়ার দরকার আছে। তবে সেখানে যাওয়ার জন্য যে ফ্যাক্টরগুলো কাজ করে সেগুলো নিয়ে ভাবতে হবে। কোন জায়গায় আমরা পিছিয়ে আছি, অন্যান্য দেশের সাথে রিসার্চ কোলাবোরেশন আছে কি না; প্রকাশনা আছে কিনা; শিক্ষক-শিক্ষার্থী এক্সচেঞ্জ আছে কিনা। দেশের বিশ্ববিদ্যালয়গুলো কোন কোন ক্ষেত্রে পিছিয়ে আছে সেদিকে আপনারা মনোযোগী হলেই আমরাও সামনের সারিতে থাকবে।

এসময় অন্যান্যদের মধ্যে জাবি উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম, পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. তাহমিনা ফেরদৌসসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।