জাবির ৬ শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রীর স্বর্ণপদক

জাবি প্রতিনিধি প্রকাশিত: মে ২, ২০২৩, ০৩:৫৫ পিএম
জাবির ৬ শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রীর স্বর্ণপদক

নিজ অনুষদে সর্বোচ্চ ফলাফলের জন্য প্রধানমন্ত্রী স্বর্ণপদক-১৯ এর জন্য মনোনীত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিভিন্ন অনুষদের ছয়জন শিক্ষার্থী।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা যায়। এতে দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৭৮ জন শিক্ষার্থীকে ২০১৯ সালে প্রকাশিত ফলাফলের ভিত্তিতে প্রধানমন্ত্রীর স্বর্ণপদকের মনোনীত করা হয়। এই তালিকায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছয়টি অনুষদের স্নাতক (সম্মানের) ফলাফলে শীর্ষ স্থান অর্জনকারী সকলেই নারী।

মনোনীত শিক্ষার্থীরা হলেন, কলা ও মানবিকী অনুষদের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের মৌসুমী আক্তার (৩.৮), গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের পরিবেশ বিজ্ঞান বিভাগের বিউটি আক্তার (৩.৯১), সমাজবিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগের মারুফাতুন নাহার (৩.৯৬), জীববিজ্ঞান অনুষদের মাইক্রোবায়োলজি বিভাগের মুমতারিন জান্নাত ঐশী (৩.৯৫), বিজনেস স্টাডিজ অনুষদের মার্কেটিং বিভাগের রাবেয়া জান্নাত (৩.৯৩), আইন অনুষদের আইন ও বিচার বিভাগের লিমা আক্তার (৩.৮১)।

স্বর্ণপদক মনোনীত বিউটি আক্তার বলেন, আমি বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই বিভাগের পড়াশুনার প্রতি মনোযোগী ছিলাম। তবে স্বর্ণপদক পাবো ভাবিনি। পরবর্তীতে নিজ বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেছি৷ সবমিলিয়ে আমি বিভাগের শিক্ষক ও আমার পরিবারের কাছে কৃতজ্ঞ।

স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম বলেন, আমি অত্যন্ত আনন্দিত যে প্রতিবছরের ন্যায় এবারো আমাদের বিশ্ববিদ্যালয় থেকে ছয়জন শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদ রয়েছে, এরমধ্যে যারা নিজ অনুষদে সর্বোচ্চ ফলাফল করে তারা এ পদকের জন্য মনোনীত হয়। ফলে শিক্ষার্থীরা আরো বেশি উৎসাহ পায়। আর এবারের ফলাফলে সবাই নারী শিক্ষার্থী হওয়ায় মেয়েরা পড়াশুনায় আরো বেশি আগ্রহী হবে।

উল্লেখ্য, ২০০৫ সাল থেকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) মেধাবী শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী স্বর্ণপদক দেওয়া শুরু করে।

এআরএস