নজরুল বিশ্ববিদ্যালয়ে স্মার্ট কর্মসংস্থান মেলা

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ০৮:০৬ পিএম
নজরুল বিশ্ববিদ্যালয়ে স্মার্ট কর্মসংস্থান মেলা

দক্ষ জনশক্তি তৈরি ও বেকারত্ব দূরীকরণে দেশব্যাপী কার্যক্রম চালিয়ে  যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প। এই প্রকল্পের আওতায় কর্মসংস্থানের সুযোগ ছড়িয়ে দেওয়ার উদ্দ্যেশ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে স্মার্ট কর্মসংস্থান মেলা ২০২৩।

সোমবার (১৬ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মঞ্চে মেলাটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, আজকের যুগ আইটিতে শিক্ষিত হবার যুগ। আজকে নিরক্ষরতার সংজ্ঞা পাল্টে গেছে। নিরক্ষরতার ক্ষেত্রে আইটি লিটারেসিও এখন বিবেচনা করা হয়। আমরা শিক্ষার্থীদের কোনো দিক থেকে পিছিয়ে রাখতে চাই না। শিক্ষার্থীদের আইটি কেন্দ্রীক জড়তা কাটাতে হবে। শুধু বিজ্ঞানের ছাত্র-ছাত্রীরা নয়, যারা বাংলা, দর্শন, ইতিহাসে পড়ছে তাদেরও আইটিতে দক্ষ হতে হবে। নাহলে কিন্তু আমরা পিছিয়ে যাবো।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মেলার দ্বিতীয় অধিবেশনে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি ফ্রিলান্সিং বিষয়ে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শেখ সুজন আলী। পাশাপাশি পাঁচজন ফ্রিলান্সারের সফলতার গল্প এবং মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়।
লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের প্রকল্প পরিচালক (উপসচিব) মো. হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান ও রেজিষ্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধানের সঞ্চালনায় মেলায় স্বাগত বক্তব্য দেন প্রকল্পটির উপ প্রকল্প পরিচালক মো. শরিফুল ইসলাম।

মেলাটিতে দেশের প্রথম সারির ১৪টি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। সেখানে শিক্ষার্থীরা তাদের পছন্দমতো আবেদন ও পরামর্শের সুযোগ পায়।

আরএস