শেষ কর্মদিবসে ছাত্রীদের রান্নাঘর উপহার দিলেন হল প্রাধ্যক্ষ

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০৩:১৩ পিএম
শেষ কর্মদিবসে ছাত্রীদের রান্নাঘর উপহার দিলেন হল প্রাধ্যক্ষ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সদ্য বিদায়ী প্রাধ্যক্ষ নিজের শেষ কর্মদিবসে হলের আবাসিক ছাত্রীদের জন্য রান্নাঘরের ব্যবস্থা করেছেন।

হল প্রাধ্যক্ষ হিসেবে নিজের শেষ কর্মদিবসে রবিবার (২১ এপ্রিল) নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক নুসরাত শারমিন তানিয়া ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এবং ছাত্রীরা যেন যেকোনো সময় রান্না করতে পারে সেজন্য  প্রতি তলায়  রান্নাঘর খুলে দেন এবং মোট দশটি রান্নাঘরে গ্যাস সংযোগসহ ২০ টি চুলার ব্যবস্থা করেন। রান্নাঘরগুলোতে ছাত্রীরা  যেকোনো সময় রান্না করতে পারবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

হলটির আবাসিক ছাত্রী ঋদ্ধি  হলে রান্নার ব্যবস্থা করায় সদ্য বিদায়ী প্রাধ্যক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন,  অপরিচ্ছন্ন  পরিবেশ এবং অস্বাস্থ্যকর খাবারের উপর এখন নির্ভর করতে হবে না এবং আমাদের অর্থের সাশ্রয় হবে,এজন্য আমরা খুবই আনন্দিত।

এ বিষয়ে সদ্য বিদায়ী প্রাধ্যক্ষ নুসরাত শারমিন তানিয়া জানান, ২০২১ এর জানুয়ারিতে দায়িত্ব হস্তান্তর এবং ২০২২ এর ফেব্রুয়ারি মাস থেকে ছাত্রীদের হলে উঠানোর মাধ্যমে যাত্রা শুরু হয়েছিলো হলটির। এখন ২০২৪ এর এপ্রিল পর্যন্ত হলের রান্নাঘরগুলো অযাচিত অবস্থায় পড়ে ছিল। সেই রান্নাঘরগুলোতে নতুন করে গ্যাস সংযোগ দিয়ে চুলা স্থাপন করা হয়েছে। এই কাজটি বাস্তবায়ন করতে যারা আমাকে সাহায্য করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

আবাসিক ছাত্রীদের দাবি ছিল, তারা রান্না করে খেতে চায়। হলের ডাইনিং কিংবা হোটেল নিয়ে তাদের অভিযোগ ছিল তারা স্বাস্থ্যকর ও মানসম্মত খাবার খেতে পারছে না। ছাত্রীদের স্বাস্থ্যের বিষয় নিয়ে তারা যেমন সচেতন ছিল, তার চেয়ে অধিক সচেতন ছিলাম আমরা হল প্রশাসন। বিষয়টি খুবই গুরুত্বের সাথে দেখেছি।

প্রাধ্যক্ষ হিসেবে আমি জানি এবং মানি শিক্ষার্থীদের শিক্ষার সাথে স্বাস্থ্যের সম্পর্ক রয়েছে। সেইদিক বিবেচনা করে রান্নাঘর নিয়ে আমার এবং হল প্রশাসনের পরিকল্পনা ছিল প্রথম দিক থেকেই। সকল আবাসিক ছাত্রীদের উচিত পরিচ্ছন্নতার সাথে রান্নাবান্নার কাজ করা আর তোমাদের সকলের প্রতি রইলো অনেক অনেক ভালোবাসা। দায়িত্ব পালনের ক্ষেত্রে তোমরা ছিল আমার কাছে পর্বত সমান সাহস। আমার সকল শিক্ষার্থীদের জন্য শুভকামনা। 

বিআরইউ