রাবিতে হাসান আজিজুল হক সাহিত্য পদক পেলেন ৬ গুণীজন

রাবি প্রতিনিধি প্রকাশিত: মে ৪, ২০২৪, ০৮:০৩ পিএম
রাবিতে হাসান আজিজুল হক সাহিত্য পদক পেলেন ৬ গুণীজন

প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হাসান আজিজুল হক সাহিত্য উৎসব-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দিনব্যাপী এ উৎসবে ভারত ও বাংলাদেশের শতাধিক কবি-সাহিত্যিকরা অংশগ্রহণ করেন।

এ সময় সাহিত্যকর্মে বিশেষ অবদানের জন্য রাজশাহী লেখক পরিষদ দেশের ছয়জন কৃতি সাহিত্যিককে হাসান আজিজুল হক সাহিত্য পদক প্রদান করেন।

কবিতা, শিশুসাহিত্য, প্রবন্ধ সাহিত্য, গবেষণা, কথাসাহিত্য ও ভ্রমণ সাহিত্য এই ছয়টি ক্যাটাগরিতে হাসান আজিজুল হক সাহিত্য পদক-২০২৪ প্রদান করা হয়েছে।

পদকপ্রাপ্ত গুণীজনরা হলেন- কবি জুলফিকার মতিন, আখতার হুসেন, অধ্যাপক গোলাম কবির, ড. কানাইলাল রায়, ফেরদৌস হাসান ও রাশেদা খালেক। আজ রাত নয়টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে পদকপ্রাপ্ত এই ছয় গুণীজনকে পুষ্প, উত্তরীয়, সনদপত্র, ক্রেস্ট ও অর্থমূল্য প্রদান করা হবে।

দিনব্যাপী এ সাহিত্য উৎসবের শুরুতে সকাল ৯টায় হাসান আজিজুল হকের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এ সময় উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল হাসান, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডেসহ শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত শিশুসাহিত্য বিষয়ক আলোচনা ও ছড়া আবৃত্তি অনুষ্ঠিত হয়। বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কথাসাহিত্য বিষয়ক আলোচনা এবং দুপুর সাড়ে ১২টা থেকে ১টা পর্যন্ত মুক্ত গদ্যপাঠ করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত হাসান আজিজুল হকের সাহিত্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বিকেল সাড়ে ৫টা থেকে ৭টা পর্যন্ত কবিতা পাঠ ও আলোচনা, সন্ধ্যা ৭টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত ছোটগল্প পাঠ, সাড়ে ৭টা থেকে ৮টা পর্যন্ত পশ্চিমবঙ্গের কবিদের কবিতাপাঠ ও আলোচনা অনুষ্ঠিত হবে। সর্বশেষ রাত ৮টায় পদক বিতরণীর মাধ্যমে এই সাহিত্য উৎসব শেষ হবে।

ইএইচ