দৃষ্টি প্রতিবন্ধকতাকে জয় করে আত্মনির্ভরশীল হতে চান লিজা

জবি প্রতিনিধি প্রকাশিত: মে ১০, ২০২৪, ০৩:১০ পিএম
দৃষ্টি প্রতিবন্ধকতাকে জয় করে আত্মনির্ভরশীল হতে চান লিজা

অদম্য ইচ্ছাশক্তি ও দৃঢ় মনোবল নিয়ে দৃষ্টি প্রতিবন্ধকতাকে জয় করে গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন লিজা আক্তার। দৃষ্টি প্রতিবন্ধী হলেও স্বপ্ন জয় করে ভবিষ্যতে নিজের পায়ে দাঁড়াতে চান তিনি।

শুক্রবার অনুষ্ঠিত গুচ্ছ ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বাবার সাথে এসে ভর্তি পরীক্ষায় অংশ নেন লিজা আক্তার। শ্রুতি লেখকের সাহায্যে পরীক্ষা সম্পন্ন করেন।

লিজার সাথে কথা বলে জানা যায়, লিজার বাড়ি নারায়ণগঞ্জ জেলায়। তারা দুই বোন। ৬ বছর বয়সে চোখের ছানি অপারেশন করার পর ধীরে ধীরে একটি চোখের দৃষ্টিশক্তি পুরোপুরি হারিয়ে যায়। একটি চোখে খুব কমই দেখতে পান। লিজা এবার সিনহা স্কুল এন্ড কলেজ থেকে জিপিএ ৫ পেয়ে এইচএসসি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হন।

লিজার বাবা বলেন, আমার কোনো ছেলে নেই, দুই মেয়ে। আমি বেশিদিন থাকব না। আমার স্বপ্ন মেয়ে একদিন সরকারি চাকরিজীবী হবে। যাতে পরনির্ভরশীল হতে না হয়।

লিজা জানান, প্রশ্ন সহজ হয়েছে। তবে সব প্রশ্নের উত্তর দেইনি। ৬০টির মতো প্রশ্নের দিয়েছি। শ্রুতি লেখক ভালো ছিল ও স্পষ্ট করে পড়ে শুনিয়েছে। পরনির্ভরশীল যাতে না হতে হয় সেজন্য প্রতিবন্ধকতা স্বত্বেও চেষ্টা করে যাচ্ছি।

ইএইচ