ফের বড়পর্দায় ‘ব্যোমকেশ’

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ১৩, ২০২২, ০৪:১২ পিএম
ফের বড়পর্দায় ‘ব্যোমকেশ’


বাঙালিদের গোয়েন্দা চরিত্রের প্রতি টান আজকের নয়। বেশ কয়েকজন বাঙালি গোয়েন্দাদের মধ্যে গত কয়েক বছর ধরে যে, বাঙালি মননে গেঁথে রয়েছে, তিনি হলেন ব্যোমকেশ বকসী।


বাঙালি সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায় সৃষ্ট বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় গোয়েন্দা চরিত্র ব্যোমকেশ। শরদিন্দু বন্দ্যোপাধ্যায় সৃষ্ট এই চরিত্রের কাহিনি বহুবার বড় পর্দা বা ওটিটি প্ল্যাটফর্মে দেখা গেছে। তবুও 'ব্যোমকেশ'-র জনপ্রিয়তা একটুও কমেনি।

গোয়েন্দাপ্রেমীদের জন্য সুখবর ফের পর্দায় আসছে ব্যোমকেশ। চার বছর পরে পর্দায় ব্যোমকেশকে নিয়ে ফিরছেন পরিচালক অরিন্দম শীল। আসছে‘ব্যোমকেশ হত্যামঞ্চ'। সদ্য মুক্তি পেয়েছে সিনেমার অফিসিয়াল পোস্টার। ইতিমধ্যেই এসভিএফের অফিশিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে মুক্তি পেয়েছে পোস্টারটি। ফের একবার আবির চট্টোপাধ্যায় এবং সোহিনী সরকারের জুটিকে পর্দায় দেখতে পাবেন দর্শক। আগামী ১১ আগস্ট সিনেমা হলে মুক্তি পাবে এ সিনেমা।


সিনেমাটির সম্পূর্ণ শুটিং হবে কলকাতা শহরে। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের‘বিশুপাল বধ’ অবলম্বনেই ব্যোমকেশ সিরিজের এই সিনেমাটি বানিয়েছেন পরিচালক অরিন্দম শীল।

১৯৭১ সালের নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে লেখা এই সিনেমার গল্প। একটি নাটকের মঞ্চ থেকে গল্পের শুরু। ভরা প্রেক্ষাগৃহে নাটকের মঞ্চে একটি খুন হয়। আর সেই খুনের পেছনের কারণ কি? মামলার গভীরে প্রবেশ করেন ব্যোমকেশ। প্রেম, বিশ্বাসঘাতকতা, একে একে পুরোটা প্রকাশ্যে আসে। ব্যোমকেশের হাতেই একে একে খোলে সব রহস্যের জাল।

আশের মধ্যে রয়েছে 'হর হর ব্যোমকেশ', 'ব্যোমকেশ পাওয়ার' এবং 'ব্যোমকেশ গোত্র'। সেই সিনেমাগুলোও বেশ জনপ্রিয় হয়েছিল। 'ব্যোমকেশ হত্যামঞ্চ' অরিন্দম শীল পরিচালিত চতুর্থ 'ব্যোমকেশ বকসী'।

আরইউ