গ্যাস না পেয়ে কবি নির্মলেন্দু গুণের রাষ্ট্রীয় পদক বিক্রির হুমকি

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২, ০৭:৫৯ পিএম
গ্যাস না পেয়ে কবি নির্মলেন্দু গুণের রাষ্ট্রীয় পদক বিক্রির হুমকি

বাড়িতে দ্রুত গ্যাসের সংযোগ না পেলে স্বাধীনতা ও একুশে পদক বিক্রির হুমকি দিয়েছেন দ্রোহ ও রোমান্টিকতার কবি নির্মলেন্দু গুণ। এমনকি সংযোগের জন্য সরকারকে এক মাসের সময়ও বেঁধে দিয়েছেন তিনি।

গত মঙ্গলবার (২৫ অক্টোবর) এক ফেসবুক পোস্টে নির্মলেন্দু গুণ দাবি করে তিনি লেখেন, স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত দেশের বিশিষ্ট গুণিজনদের অগ্রাধিকারের ভিত্তিতে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেওয়া হোক। রেল ও বিমানের টিকিটও তাদের জন্য সংরক্ষিত থাকলে ভালো হয়। রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার প্রাপকদের এ রকম সামান্য বাড়তি সুবিধা তো দেওয়া যেতেই পারে।

স্ট্যাটাসে তিনি আরও জানান, ২০১৬ সালে ঢাকার কামরাঙ্গীরচরে একটি ত্রিতল (তিন তলা) বাড়ি বানিয়েছি। বিদ্যুৎ সংযোগ পেলেও আজ পর্যন্ত (অক্টোবর ২০২২) আমি বারবার চেষ্টা করেও গ্যাস সংযোগ পাইনি। 

ফলে খোলা বাজার থেকে চড়া মূল্যে আমাকে তরল গ্যাস কিনতে হয়। এই ক্ষতি পোষাতে আমি পুরস্কারের সঙ্গে পাওয়া আমার স্বর্ণপদক দুটি বেচে দেওয়ার কথা ভাবছি। সরকারকে এক মাস সময় দেওয়া হলো।

এদিকে সেই স্ট্যাটাসের কমেন্টবক্সে নির্মলেন্দু গুণ লিখেছেন, আমি কোনো গরিব মানুষ নই যে, সত্যি সত্যি সোনার পদক বিক্রি করতে হবে। বিষয়টা সম্মানের। তাই সরকারকে একটু থ্রেট করলাম। এর মধ্য দিয়ে আপনাদের মতামতও জানা গেল।

নির্মলেন্দু গুণের সেই স্ট্যাটাসটি নেটিজেনদের নজরে এসেছে। তারা নিজেদের মন্তব্য উপস্থাপন করছেন। নেতিবাচক, ইতিবাচক দুই ধরনের মন্তব্য জমা হলেও বেশির ভাগই কবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন। কেউ কেউ আবার কবিকে এমন সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য অনুরোধ করেছেন।

কথাকার ও সাংবাদিক মাহবুব মোর্শেদ ফেসবুকে লিখেছেন, ‍‍`তেলের বিনিময়ে পদক পেয়েছেন নির্মলেন্দু গুণ। এখন গ্যাসের বিনিময়ে পদক বিক্রি করতে চাইছেন। কবিতার নাম তেল ও গ্যাস।‍‍`

টিএইচ