নিষেধাজ্ঞায় রাশিয়ার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ১১, ২০২২, ০৬:০৬ পিএম
নিষেধাজ্ঞায় রাশিয়ার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে আমেরিকা

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে আমেরিকা যে নিষেধাজ্ঞা দিয়েছে তাতে রাশিয়ার চেয়ে খোদ আমেরিকাই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। নতুন এক জনমত জরিপে এমন তথ্য উঠে এসেছে।

ডেমোক্রেসি ইনস্টিটিউট এবং ব্রিটিশ পত্রিকা এক্সপ্রেস ডট সিও ডট ইউকে এই জনমত জরিপ পরিচালনা করেছে। এতে দেখা যায়- শতকরা ৫৩ ভাগ মার্কিন নাগরিক বিশ্বাস করেন মস্কোর ওপর যে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তাতে রাশিয়ার চেয়ে আমেরিকা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। নিষেধাজ্ঞার কারণে আমেরিকার বাজারে তেল ও গ্যাসের দাম বেড়েছে রেকর্ড পরিমাণ এবং জীবনযাত্রার ব্যয় বেড়েছে অনেক। ভোটাররা এতে প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বের ওপর আস্থা হারাচ্ছেন। জরিপে অংশ নেয়া শতকরা ৪৩ ভাগ মনে করেন- রাশিয়ার সঙ্গে সংঘাতে ইউক্রেন হেরে যাচ্ছে।

জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান দুটি বলছে, ৪০ বছরের মধ্যে আমেরিকায় মুদ্রাস্ফীতি ও গ্যাসের দাম সর্বোচ্চ রেকর্ড ছুঁয়েছে। এছাড়া, পররাষ্ট্রনীতির ক্ষেত্রে বাইডেনের সফলতা চোখে পড়ার মতো নয় বরং শতকরা ৫৬ ভাগ মানুষ মনে করে এ ক্ষেত্রে প্রশাসন ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

তবে শতকরা ৪০ ভাগ মানুষ সফলতা হিসেবেই দেখছে। ইউক্রেন ইস্যুতে শতকরা ৩৮ ভাগ মানুষ বাইডেনকে সমর্থন দিলেও ৫২ ভাগ মানুষ বাইডেনের নেয়া পদক্ষেপকে সমর্থন করে নি। আগামী নভেম্বরে যে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে তাতে শতকরা ৫০ ভাগ মার্কিন নাগরিক রিপাবলিকান দলকে ভোট দেবে বলে জানিয়েছে। অন্যদিকে, শতকরা ৪২ ভাগ ডেমোক্র্যাট দলকে সমর্থন করছে।