মধ্যপ্রাচ্যে উত্তেজনা উসকে দিতে ইরানভীতি ছড়াচ্ছে আমেরিকা: মুখপাত্র

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ১৭, ২০২২, ০৮:০৩ পিএম
মধ্যপ্রাচ্যে উত্তেজনা উসকে দিতে ইরানভীতি ছড়াচ্ছে আমেরিকা: মুখপাত্র

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইরানবিরোধী বক্তব্যকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে তেহরান। পশ্চিম এশিয়া সফরের সময় বিশেষ করে সৌদি আরবের জেদ্দা সম্মেলনে দেয়া বাইডেনের বক্তব্য প্রত্যাখ্যান করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি বলেছেন, এ অঞ্চলে বিশৃঙ্খলা ও উত্তেজনা সৃষ্টির সুদূরপ্রসারি লক্ষ্য নিয়ে ইরানের বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট জেদ্দায় আরব দেশগুলোর শীর্ষ সম্মেলনে দেয়া বক্তব্যে ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিকে বিপজ্জনক আখ্যায়িত করে দাবি করেন, ইরান মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করার চেষ্টা করছে।  

তার এ বক্তব্যের প্রতিক্রিয়ায় কানয়ানি বলেন, আমেরিকা পরমাণু অস্ত্র প্রয়োগকারী বিশ্বের একমাত্র দেশ। এছাড়া, মধ্যপ্রাচ্যের দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে ধারাবাহিক হস্তক্ষেপ, সামরিক আগ্রাসন ও দখলদারিত্ব এবং এ অঞ্চলের দেশগুলোর কাছে বিপুল পরিমাণ সমরাস্ত্র বিক্রি করে সামরিক উত্তেজনা জিইয়ে রাখা মার্কিন সরকারের অপকর্মগুলোর সামান্য অংশ মাত্র।

ইরানের এই মুখপাত্র বলেন, সব অপকর্মে ব্যর্থ হয়ে এখন আমেরিকা আরেকবার মধ্যপ্রাচ্যে ইরানভীতি ছড়িয়ে দেয়ার ব্যর্থ নীতি বাস্তবায়নের চেষ্টা করছে যার উদ্দেশ্য এ অঞ্চলে উত্তেজনা ও সংকট সৃষ্টি করা।

দখলদার ইসরাইলের প্রতি গত প্রায় আট দশকের অন্ধ সমর্থনের কথা উল্লেখ করে কানয়ানি বলেন, ইহুদিবাদী ইসরাইল প্রতিনিয়ত ফিলিস্তিনি জনগণের ওপর যে দমনপীড়ন ও হত্যাযজ্ঞ চালাচ্ছে এবং ফিলিস্তিনি জনগণের মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে নিঃসন্দেহে আমেরিকা তার সমান অংশীদার।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মার্কিন প্রেসিডেন্ট এমন সময় ইরানের পরমাণু কর্মসূচিকে বিপজ্জনক হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন যখন ইরানের পরমাণু কর্মসূচি আন্তর্জাতিক আইন মেনে বেসামরিক কাজে ব্যবহারের লক্ষ্যে পরিচালিত হচ্ছে।অথচ ইহুদিবাদী ইসরাইলের কাছে কয়েক দশক ধরে পরমাণু অস্ত্র থাকা সত্ত্বেও আমেরিকা নীরব রয়েছে। মার্কিন সরকারের এই দ্বৈত নীতি গোটা বিশ্বের সামনে আমেরিকার কপট আচরণ তুলে ধরছে বলে তিনি মন্তব্য করেন। সূত্র: পার্সটুডে

এবি