রায়িসি-এরদোগান রুদ্ধদ্বার বৈঠক; ইরান ও তুরস্কের মধ্যে চুক্তি স্বাক্ষর

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ০১:০২ এএম
রায়িসি-এরদোগান রুদ্ধদ্বার বৈঠক; ইরান ও তুরস্কের মধ্যে চুক্তি স্বাক্ষর

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের উপস্থিতিতে আজ (মঙ্গলবার) দু’দেশের মধ্যে কয়েকটি সহযোগিতা চুক্তি ও সমঝোতা স্মারক বা এমওইউ সই হয়েছে।

পণ্য ট্রানজিট সুবিধা বৃদ্ধি, বিজ্ঞান ও সাংস্কৃতিক বিনিময়, অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা সম্প্রসারণ, কৃষি, জ্বালানি ও ক্রীড়া খাতে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে দু’দেশের সংশ্লিষ্ট বিভাগগুলোর কর্মকর্তারা এসব চুক্তি ও এমওইউতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষরের আগে প্রেসিডেন্ট রায়িসি ও প্রেসিডেন্ট এরদোগান রুদ্ধদ্বার কক্ষে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। তাদের মধ্যকার আলোচনার বিষয়বস্তু প্রকাশিত হয়নি।

এর আগে প্রেসিডেন্ট রায়িসির রাষ্ট্রীয় আমন্ত্রণে সাড়া দিয়ে সোমবার রাতে তেহরানে পৌঁছান তুর্কি প্রেসিডেন্ট এরদোগান।  সফরে তুরস্কের একটি শক্তিশালী রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিনিধিদল প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে রয়েছেন।

আজ (মঙ্গলবার) সকালে সা’দাবাদ প্রাসাদে তুরস্কের প্রেসিডেন্টকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান তার ইরানি সমকক্ষ ইব্রাহিম রায়িসি। এ সময় দু’দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয় এবং দুই প্রেসিডেন্টকে গার্ড অব অনার প্রদান করা হয়।

সফরে ইরান ও রাশিয়ার প্রেসিডেন্টদের সঙ্গে সিরিয়া বিষয়ক ত্রিপক্ষীয় শীর্ষ সম্মেলনে মিলিত হবেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। এছাড়া তিনি সম্মেলনের অবকাশে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও মিলিত হবেন বলে কথা রয়েছে।

ইএফ