করোনাভাইরাস: উহানে লকডাউনে ১০ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ১০:১৬ এএম
করোনাভাইরাস: উহানে লকডাউনে ১০ লাখ মানুষ

করোনাভাইরাস প্রথম ধরা পড়া মধ্য চীনের উহানের এক উপশহরের প্রায় ১০ লাখ লোককে লকডাউনে রাখা হয়েছে।

চারটি উপসর্গহীন কোভিড সংক্রমণ শনাক্ত হওয়ার পরে জিয়াংজিয়া নামের ওই এলাকার বাসিন্দাদের তিন দিনের জন্য তাদের বাড়ি বা প্রাঙ্গণের ভেতরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এক কোটি ২০ লাখ লোকের শহর উহানে নিয়মিত পরীক্ষায় দুই দিন আগে দুটি উপসর্গবিহীন কভিড সংক্রমণ পাওয়া গেছে। ‘কন্টাক্ট ট্রেসিংয়ের’ মাধ্যমে আরো দুটি ঘটনা পাওয়া যায়। এর পরপরই লকডাউন আদেশ জারি হয়।

করোনা মহামারির শুরু থেকে ‘জিরো কোভিড’ পলিসি অবলম্বন করে আসছে চীন। এই নীতির অধীনে কোনো এলাকায় একজন করোনায় আক্রান্ত হলেও গণভাবে সবার নমুনা পরীক্ষা, কঠোর আইসোলেশন নিয়ম, স্থানীয়ভাবে লকডাউন আরোপসহ বিভিন্ন কৌশল অনুসরণ করে দেশটি।

আর এর ফলে বিশ্বের অন্য অনেক দেশের তুলনায় চীনে ভাইরাসে আক্রান্ত হয়ে অনেক কম মৃত্যু হয়েছে। কিন্তু চীনের এই ‘জিরো কোভিড’ পলিসি ক্রমবর্ধমান বিরোধিতার মুখোমুখি হচ্ছে। কারণ দেশটির মানুষ এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো বিধিনিষেধের চাপের ক্ষতির মুখে পড়ছে।

যুক্তরাষ্ট্র প্রথম থেকেই দাবি করে আসছে, চীন থেকে গোটা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তো একধাপ এগিয়ে গিয়ে কোভিড-১৯ কে ‘‘চীনা ভাইরাস’’ হিসেবে অভিহিত করেছিলেন।

যদিও, চীন এই অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটির দাবি, করোনাভাইরাসের উত্‍‌স নির্দিষ্ট কোনো একটা জায়গা নয়। একাধিক উত্‍‌স থেকে কোভিড-১৯ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।


আমারসংবাদ/টিএইচ