‘ইরান ও রাশিয়ার আর্থিক লেনদেনের দুটি ব্যবস্থা শিগগিরই সংযুক্ত‍’

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২, ০৯:৪৮ পিএম
‘ইরান ও রাশিয়ার আর্থিক লেনদেনের দুটি ব্যবস্থা শিগগিরই সংযুক্ত‍’

রাশিয়ার অভ্যন্তরীণ অর্থ লেনদেনের ব্যবস্থা মির খুব শিগগিরই ইরানের অভ্যন্তরীণ অর্থ লেনদেনের ব্যবস্থা শেতাব-এর সঙ্গে যুক্ত হবে।

দুই দেশের মধ্যে অর্থনৈতিক লেনদেন সহজ করতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এ তথ্য জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মস্কোতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।  

ল্যাভরভ বলেন, দুই দেশ যাতে পরস্পরের অর্থ লেনদেনের ব্যবস্থা ব্যবহার করতে পারে সে লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক পর্যায়ে আলোচনা চলছে। সম্ভবত গত জুলাইয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে এবং দুই ব্যাংকই একটি উপসংহারে পৌঁছাতে রোডম্যাপ প্রণয়ন করেছে। তিনি আরও বলেন, আমি নিশ্চিত দ্রুতই তা বাস্তবায়িত হবে।

এ সময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির-আব্দুল্লাহিয়ানও বলেছেন, দ্রুতই দু‍‍`টি ব্যবস্থাকে যুক্ত ও একীভূত করার ক্ষেত্রে বিদ্যমান প্রযুক্তিগত সমস্যার সমাধান হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

ইরানের আর্থিক লেনদেনের স্বয়ংক্রিয় ব্যবস্থা ‍‍`শেতাব‍‍` ও রাশিয়ার ব্যবস্থা মির নিজ নিজ দেশে এ ক্ষেত্রে সুনাম অর্জন করেছে। দু‍‍`টি ব্যবস্থা পরস্পরের সঙ্গে যুক্ত হলে দুই দেশের মধ্যে আর্থিক লেনদেন ও সহযোগিতা আগের চেয়ে আরও অনেক সহজ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: পার্সটুডে

এবি