ইরানকে সামরিক ড্রোন ছাড়তে বাধ্য করল যুক্তরাষ্ট্র

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২, ০৫:৪৯ পিএম
ইরানকে সামরিক ড্রোন ছাড়তে বাধ্য করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো ইরানকে মার্কিন সামরিক ড্রোন ছেড়ে দিতে বাধ্য করেছে।

শনিবার (৩ সেপ্টেম্বর) মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স  এক প্রতিবেদনে জানিয়েছে।

এর আগে, লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের দুটি ড্রোন আটক করেছিল ইরানের নৌ বাহিনী। কিন্তু সেগুলো আবার ছেড়েও দিয়েছে তারা। ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে এ তথ্য।

এ ব্যাপারে টেলিভিশনে বলা হয়েছে, ইরানের নৌ বাহিনীর যুদ্ধজাহাজ জামারান পরবর্তী দুর্ঘটনা এড়াতে যুক্তরাষ্ট্রের নৌ বহরকে অবহিত করার পর বৃহস্পতিবার দুটি ড্রোন আটক করেছিল। আন্তর্জাতিক শিপিং লেন নিরাপদ করার পর দুটি ড্রোনকে নিরাপদ স্থানে ছেড়ে দেওয়া হয়।

একটি ভিডিওতে দেখা যায় ইরানের নৌ বাহিনীর এক ডজনেরও বেশি সেনা ড্রোন দুটিকে তাদের জাহাজের ডেক থেকে সমুদ্রের দিকে ঠেলে দিচ্ছে।

এর আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয় ইউএস পঞ্চম বহরের একটি ড্রোন আটক করার চেষ্টা করেছিল ইরানের ইসলামিক রেভ্যুলেশন গার্ড। কিন্তু তাদের সেই প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়।

মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে ইরানের ওই কর্মকাণ্ডকে চ্যালেঞ্জ করে জানিয়েছে, ড্রোন দুটি নিকটতম সামুদ্রিক ট্রাফিক লেন থেকে কমপক্ষে চার নটিক্যাল মাইল দূরে একটি নির্ধারিত টহল এলাকায় ছিল।

এদিকে, ইরান লোহিত সাগরে ইরান উপকূলের কাছে তাদের নৌ সেনাদের উপস্থিতি বাড়াচ্ছে। এক যুগ আগে ইরানের তেলের ট্যাংকার ও বাণিজ্য জাহাজকে দস্যুদের হাত থেকে রক্ষা করতে সেখানে সেনা পাঠানো হয়।

এরপর যুক্তরাষ্ট্রও উপসাগরে তাদের উপস্থিতি বাড়ায়। কিন্তু ইরান বারবার তাদের সতর্ক করেছে। ইসলামিক রেভ্যুলেশন জানিয়েছে, ইরানের জাহাজের নিরাপত্তা নিশ্চিতে ও অবৈধ ফুয়েলের চালান ঠেকাতে নিজেদের কর্মতৎপরতা বৃদ্ধি করেছে তারা।

এবি