জি-২০ শীর্ষ সম্মেলনে সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করবেন না বাইডেন

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০১:০৯ পিএম
জি-২০ শীর্ষ সম্মেলনে সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করবেন না বাইডেন

আসন্ন জি-২০ শীর্ষ সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাক্ষাৎ করবে না বলে জানিয়েছে হোয়াইট হাউজ। মার্কিন প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ বলেছে, তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা ওপেক প্লাস তেল উৎপাদন কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়ায় রিয়াদের সঙ্গে সম্পর্কের বিষয়টি পুনর্মূল্যায়ন করছেন বাইডেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সিএনএনকে বলেছেন, “জি-২০ শীর্ষ সম্মেলনে সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাতের কোনো পরিকল্পনা প্রেসিডেন্ট বাইডেনের নেই।”

গত সপ্তাহে ওপেক প্লাস দৈনিক ২০ লাখ ব্যারেল তেল কম উৎপাদন করার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে সৌদি আরব বড় ভূমিকা রেখেছে বলে মনে করছে আমেরিকা। আন্তর্জাতিক বাজারে তেলের নিম্নমূল্য ধরে রাখার জন্য তেলের উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছিল ওয়াশিংটন। কিন্তু সৌদি আরব, রাশিয়া ও সংযুক্ত আরব আমিরাত একসঙ্গে মিলে আমেরিকার সে আহ্বান প্রত্যাখ্যান করে।

তেল উৎপাদনকারী দেশগুলোর প্রাথমিক সংগঠনের নাম ওপেক যেখানে রাশিয়াসহ আরো কয়েকটি বড় তেল উৎপাদনকারী দেশ নেই। এ কারণে ১৩ সদস্যবিশিষ্ট ওপেকে আো ১১টি সদস্যদেশকে অন্তর্ভুক্ত করে ওপেক প্লাস গঠন করা হয়েছে। এই সংগঠন দৈনিক ২০ লাখ ব্যারেল তেল কম উত্তোলন করার সিদ্ধান্ত নেয়ায় বিশ্বব্যাপী তেলের সরবরাহ দুই শতাংশ কমে গেছে।

পর্যবেক্ষকরা মনে করছেন তেল উৎপাদন কমার ফলে  বাইডেন প্রশাসন এ কারণে উদ্বিগ্ন যে এর ফলে আগামী মাসে আমেরিকায় অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনের আগে গ্যাসের দাম বেড়ে যেতে পারে। এমনিতেই আসন্ন নির্বাচনে বাইডেনের ডেমোক্র্যাট দলের অবস্থা ভালো নয়। তার ওপর গ্যাসের দাম বেড়ে গেলে দলটির প্রার্থীরা শোচনীয়ভাবে পরাজিত হতে পারেন।

ইএফ