ফ্রান্সে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সহিংস আচরণের তীব্র নিন্দা জানাল ইরান

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২, ০৮:৪৯ পিএম
ফ্রান্সে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সহিংস আচরণের তীব্র নিন্দা জানাল ইরান

গোটা ফ্রান্সজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের সঙ্গে দেশটির পুলিশের সহিংস আচরণের তীব্র নিন্দা জানিয়েছে ইরান। কম বেতন ও কর্মস্থলের বাজে পরিবেশের প্রতিবাদে ফ্রান্সের হাজার হাজার কর্মী ধর্মঘট করেছেন এবং প্যারিসসহ দেশজুড়ে রাজপথে নেমে বিক্ষোভ করছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি বলেছেন, “আমরা ফ্রান্সের গণ প্রতিবাদ ও ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ধর্মঘট ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি। দেশটির জনগণ শান্তিপূর্ণ উপায়ে তাদের দাবি-দাওয়া আদায়ের লক্ষ্যে রাজপথে নেমেছেন।”  

তিনি আরো বলেন, “ধর্মঘটকারীদের জোরপূর্বক কর্মস্থলে ফেরানোর লক্ষ্যে ফ্রান্সের পুলিশ যে বলপ্রয়োগ করছে আমরা তার তীব্র নিন্দা জানাই। নিরাপত্তা বাহিনী নিরস্ত্র ফরাসি বিক্ষোভকারীদের সঙ্গে চরম সহিংস আচরণ করছে।”

ইরানের এই মুখপাত্র জনগণের এই প্রতিবাদ সম্পর্কে ফরাসি সরকারের দ্বিমুখী নীতিকে ‘দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেন।  তিনি বলেন, যখন তাদের দেশে জনগণ প্রতিবাদ করে তখন তারা চরমতম সহিংস উপায়ে তা দমন করে এবং তখন জনগণ অপরাধী হয়ে যায়। কিন্তু যখন অন্য দেশের প্রসঙ্গ আসে তখন তারা দাঙ্গাবাজদের পাশে দাঁড়ায় এবং নৈরাজ্য সৃষ্টিকারীদের পৃষ্ঠপোষকতা দেয়।

ফ্রান্সের বিভিন্ন কারখানায় কাজের পরিবেশ উন্নত করা এবং বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলনকারী ট্রেড ইউনিয়নগুলোর সঙ্গে সরকারের আলোচনা একাধিকবার ভেঙে যাওয়ার পর তারা রাজপথে আন্দোলন করার সিদ্ধান্ত নিয়েছে। তাদের দেশব্যাপী দর্শঘটের কারণে ফ্রান্সের বিভিন্ন স্থানে জ্বালানীর ঘাটতি দেখা দিয়েছে। ধর্মঘটের ফলে স্কুল পরিবহন, স্বাস্থ্যসেবা ও জ্বালানী সেক্টরসহ বিভিন্ন সরকারি-বেসরকারি পরিষেবা মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। সূত্র: পার্সটুডে

এবি