কঠিন সময় পার হতে রাশিয়াকে সমর্থন দেবে চীন

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ০৯:২০ পিএম
কঠিন সময় পার হতে রাশিয়াকে সমর্থন দেবে চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, রাশিয়া বর্তমানে যে কঠিন সময়ের মধ্যে রয়েছে তা পার করতে বেইজিংয়ের পক্ষ থেকে সমর্থন অব্যাহত থাকবে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোন আলাপের সময় এই সমর্থন ঘোষণা করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং নতুন করে আরো পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পাওয়ার পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী গতকাল চীনা পররাষ্ট্রীকে টেলিফোন করেন।

ফোন আলাপে ওয়াং ই বলেন, পশ্চিমা দেশগুলোর সম্মিলিত যে চাপের মুখে রয়েছে রাশিয়া তা থেকে বেরিয়ে আসতে প্রয়োজনীয় সমর্থন দেবে চীন।

ওয়াং ই আরো বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট তার দেশের জনগণকে ঐক্যবদ্ধ করে যে নেতৃত্ব দেয়ার চেষ্টা করছেন এবং পশ্চিমা জটিলতা দূর করার যে প্রচেষ্টা চালাচ্ছেন পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে রাশিয়ার মর্যাদা জোরদার এবং কৌশলগত উন্নয়নের লক্ষ্য অর্জনের চেষ্টা করছেন তার প্রতি বেইজিং অবশ্যই সমর্থন দেবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এসব কথা তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, নিজেদের উন্নয়ন এবং পুনরুজ্জীবনের বিষয়টি বোঝার বৈধ অধিকার রয়েছে চীন এবং রাশিয়ার। চীন এবং রাশিয়ার উন্নয়ন ঠেকানোর জন্য কোন রকমের বাধা সৃষ্টির প্রচেষ্টা সফল হবে না।

দুদেশের উন্নয়ন এবং সমৃদ্ধি আরো উচ্চতর পর্যায়ে নেয়ার জন্য পারস্পরিক আস্থা এবং সমর্থন অব্যাহত থাকবে এবং দুই দেশ একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করছে। টালমাটাল বিশ্বকে স্থিতিশীল পর্যায়ে আনার জন্য দুই দেশের শীর্ষ কূটনীতিকরা আশাবাদ ব্যক্ত করেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী চীনা প্রেসিডেন্টকে তৃতীয় মেয়েদের পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ হয় অভিনন্দন ও শুভেচ্ছা জানান। সূত্র: পার্সটুডে

এবি