মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখছে তেহরান: ইতালি

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২, ০৯:২১ পিএম
মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখছে তেহরান: ইতালি

আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ইরান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন ইতালির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনিও তাজানি। তিনি বুধবার তার ইরানি সমকক্ষ হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন। তিনি বলেন, পশ্চিম এশিয়ায়

শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখছে তেহরান।

তাজানি আরো বলেন, ইরান ও ইতালি উভয় দেশ প্রাচীন সভ্যতার অধিকারী এবং দেশ দু’টি ব্যাপকভাবে নিজেদের মধ্যে সহযোগিতা শক্তিশালী করতে পারে।

ফোনালাপে তিনি ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা নিয়েও কথা বলেন। ইতালির পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটি চুক্তির মাধ্যমে ওই সমঝোতাটি আবার কার্যকর করে যাতে সংশ্লিষ্ট সকল পক্ষের স্বার্থ রক্ষা করা যায় সেজন্য তার দেশ সর্বোচ্চ চেষ্টা চালাবে।

এ সময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির-আব্দুল্লাহিয়ান পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনার পাশাপাশি আইএইএ’র সঙ্গে ইরানের সহযোগিতার সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন। ইরান ও ইতালির মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতা অতীতের চেয়ে আরো জোরদার হবে বলেও আশা প্রকাশ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। গতমাসে ইরানের শিরাজ শহরের একটি মাজারে সন্ত্রাসী হামলার নিন্দা জানানোয় তিনি ইতালি সরকারকে ধন্যবাদ জানান। ওই হামলায় ১৫ ব্যক্তি নিহত হন।

এবি