মেক্সিকোর বারে বন্দুক হামলায় নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২, ০৩:২০ পিএম
মেক্সিকোর বারে বন্দুক হামলায় নিহত ৯

মেক্সিকোর মধ্যাঞ্চলীয় গুয়ানাজুয়াতো রাজ্যের একটি শহরে বন্দুক হামলায় ৪ নারীসহ ৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। স্থানীয় সময় বৃহস্পতিবার ( ১০ নভেম্বর) এ হামলার ঘটনা ঘটে। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানায় ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, গুয়ানাজুয়াতোতে গত কয়েক মাসের মধ্যে এটি তৃতীয় বড় হামলার ঘটনা। গুয়ানাজুয়াতো বিশ্বের শীর্ষ স্থানীয় গাড়ি প্রস্তুতকারকদের একটি প্রধান উৎপাদন কেন্দ্র। সম্প্রতি মাদক ব্যবসায়ী চক্রের দ্বন্দ্বের কারণে প্রায়ই হামলার ঘটনা ঘটছে সেখানে।

এছাড়াও বুধবার (৯ নভেম্বর) রাতে এপাসিও এল আলতো শহরের একটি বারে হামলা চালানো হয়। এসময় বন্দুকধারীরা একটি হাতে লেখা পোস্টার ফেলে যায়। এতে ‍‍`সান্তা রোসা দে লিমা‍‍` গ্যাংয়ের সদস্যদের স্বাক্ষর ছিল।

সম্প্রতি ‍‍`সান্তা রোসা দে লিমা‍‍` ও ‍‍`জালিস্কো নিউ জেনারেশন‍‍` নামে দুইটি গ্রুপের বিরোধের জের ও মাদক ব্যবসাকে কেন্দ্র করে সহিংসতা বেড়ে গেছে রাজ্যটিতে। অক্টোবরে রাজ্যটির আরেক শহরে একটি বারে হামলায় বেশ কয়েকজন নিহত হন। তাদের মধ্যে ৬ জন নারীও ছিলেন। সেপ্টেম্বরে একই ধরনের হামলায় নিহত হন আরও ১০ জন।

গুয়ানাজুয়াতোভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক ডেভিড সসেদো জানান, এসব হামলা নির্দিষ্ট বার টার্গেট করে করা হচ্ছে। যেসব মালিক মাদক কারবারীদের কর্মকাণ্ডে সম্পৃক্ত হতে অস্বীকৃতি জানান সম্ভবত তাদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়। তারা শুধু যে প্রতিপক্ষকে হত্যা করছে তা নয়, নির্বিচারে হত্যাকাণ্ড চালানো হচ্ছে।

দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদর ২০১৮ সালে ক্ষমতা গ্রহণের পর বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দেন। কিন্তু সেই প্রতিশ্রুতি রক্ষা করতে হিমশিম অবস্থায় আছে তার সরকার। ২০০৬ সাল থেকে মাদক বিরোধী সামরিক অভিযান শুরু করে মেক্সিকো সরকার। 

টিএইচ