ইরানে সরকার বিরোধী বিক্ষোভের দায়ে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ০৫:০৯ পিএম
ইরানে সরকার বিরোধী বিক্ষোভের দায়ে প্রথম মৃত্যুদণ্ড কার্যকর

চলতি বছরের গত ১৩ সেপ্টেম্বর ঠিকমতো হিজাব না পরার অভিযোগে ইরানের নীতি পুলিশের কাছে গ্রেপ্তার হন কুর্দি তরুণী মাসা আমিনি (২২)। এর তিন দিন পর পুলিশি হেফাজতে মৃত্যু হয় আমিনির। তার পরিবার ও বহু ইরানির অভিযোগ, পুলিশি প্রহারে মৃত্যু হয়েছে আমিনির।

দেশজুড়ে চলমান সরকার-বিরোধী বিক্ষোভে সহিংসতা চালানোর দায়ে প্রথম একজন বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। বৃহস্পতিবার সকালের দিকে মোহসেন শেকারি নামের ওই বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকরের ঘোষণা দিয়েছে দেশটি।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম বলছে, বিপ্লবী গার্ড বাহিনীর একটি আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকালের দিকে মোহসেন শেকারির ফাঁসি কার্যকর করা হয়েছে।

এতে অন্তত ৪০০ বিক্ষোভকারী দেশটির নিরাপত্তা বাহিনীর তাণ্ডবে নিহত হন এবং হাজার হাজার প্রতিবাদকারীকে আটক করা হয় বলে দাবি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার।

তবে দেশটির নিরাপত্তা বাহিনী বিক্ষোভকে দাঙ্গা হিসেবে উল্লেখ করেছে, সেইসঙ্গে এর পেছনে পশ্চিমা শত্রু জড়িত আছে বলে দাবি করে। এ ছাড়া বিক্ষোভে অংশ না নেওয়ার জন্য দেশটির নাগরিকদের কড়া হুঁশিয়ারি দেন।

অভিযোগে বলা হয়েছে, মোহসেন গত ২৫ সেপ্টেম্বর তেহরানের একটি প্রধান রাস্তা ব্লক করেছেন এবং প্যারামিলিটারি বাসজি বাহিনীর এক সদস্যকে ছুরি দিয়ে হামলা চালিয়ে আহত করেছেন। তিনি দাঙ্গাকারী হিসেবে অভিযুক্ত হয়েছেন। 

টিএইচ