ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষক কর্মচারীদের ধর্মঘট অব্যাহত

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২, ০৯:২৪ পিএম
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষক কর্মচারীদের ধর্মঘট অব্যাহত

আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে চতুর্থ সপ্তাহের মতো শিক্ষক কর্মচারীদের ধর্মঘট অব্যাহত রয়েছে। বেতন-ভাতা বাড়ানো এবং অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করার দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারিরা এই ধর্মঘট শুরু করেছেন।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ১০টি ক্যাম্পাসে ৪৮ হাজার শিক্ষক-কর্মচারী এই ধর্মঘটে সামিল হয়েছেন। এর মধ্যে গ্রাজুয়েট ওয়ার্কার ও একাডেমিক রিসার্চারও রয়েছেন। গত ১৪ই নভেম্বর থেকে এই ধর্মঘট শুরু হয়। আমেরিকার উচ্চ শিক্ষার ইতিহাসে এটি সবচেয়ে দীর্ঘ সময় ধরে বৃহত্তম ধর্মঘট কর্মসূচি। এরমধ্যে অন্তত ১৭ জন ধর্মঘটী কর্মীকে আটক করা হয়েছে।

ধর্মঘটে যোগ দেয়া শিক্ষক কর্মচারীরা বেতন বৃদ্ধি, চাকরির নিরাপত্তা সুরক্ষা, চাইল্ডকেয়ার সুবিধাদি, চেকসই ট্রানজিট ইন্সেন্টিভ এবং শারীরিক প্রতিবন্ধীদের বসবাসের সুবন্দোবস্তের দাবি জানাচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্রাজুয়েট পর্যায়ের একজন শিক্ষার্থী জানান, পর্যাপ্ত সুবিধা দিয়ে চুক্তি না হওয়া পর্যন্ত তারা ধর্মঘঘটের অবসান ঘটাবেন না। চলতি বছর আমেরিকায় মারাত্মক রকমের মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে এবং কম আয়ের মানুষের টিকে থাকা কঠিন হয়ে পড়েছে। ইউক্রেন যুদ্ধে মার্কিন সরকার ব্যাপক পরিমাণ অর্থ ও অস্ত্র সহায়তা দিতে গিয়ে এই অর্থনৈতিক দৈন্যদশা সৃষ্টি হয়েছে বলে মনে করা হয়। সূত্র: পার্সটুডে

এবি