কূটনৈতিক আলোচনার মাধ্যমে ইউক্রেন যুদ্ধের অবসান সম্ভব: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ১১:৫৪ এএম
কূটনৈতিক আলোচনার মাধ্যমে ইউক্রেন যুদ্ধের অবসান সম্ভব: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া ইউক্রেনের যুদ্ধের অবসান চায় এবং সংঘাতের অবসান কূটনৈতিক আলোচনার মাধ্যমে সম্ভব বলেও জানিয়েছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আতিথ্য দেওয়ার একদিন পর বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) পুতিন এই মন্তব্য করলেন।

সাংবাদিকদের পুতিন বলেন, ‘আমাদের লক্ষ্য এই সংঘাতের অবসান ঘটানো। এই যুদ্ধ শেষ করার জন্য চেষ্টা চালিয়ে যাব। এটি যত তাড়াতাড়ি শেষ হবে ততই ভালো।’

গত বুধবারের জেলেনস্কির সেই ওয়াশিংটন সফরের সময় কিয়েভকে সহায়তা অব্যাহত ও অটুট রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। শুক্রবার (২৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রাশিয়া অবশ্য বরাবরই বলে আসছে, যুদ্ধের অবসানে ইউক্রেনই আলোচনা করতে অস্বীকার করছে। যদিও কিয়েভের দাবি, রাশিয়াকে অবশ্যই তাদের হামলা বন্ধ করতে হবে এবং দখল করা সমস্ত অঞ্চল ছেড়ে দিতে হবে। তাদের ধারণা, আলোচনার নামে কালক্ষেপণ করতে চাইছে রাশিয়া।

এদিকে বুধবার (২১ ডিসেম্বর) আকস্মিক যুক্তরাষ্ট্র সফর করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকের পরে দুই দেশের নেতারা যৌথভাবে সংবাদ সম্মেলন করেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণ দিয়েছেন ভলোদিমির জেলেনস্কি।

কংগ্রেসে বক্তৃতা দেওয়ার সময় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধে যুক্তরাষ্ট্র অকুণ্ঠ সমর্থন দেওয়ায় তিনি কৃতজ্ঞ। তিনি মস্কোর বিরুদ্ধে আরও শক্তিশালী নিষেধাজ্ঞার আহ্বান জানান। এ ছাড়া মার্কিন সরকারের কাছে তিনি আরও সহায়তা প্রার্থনা করেছেন। এ সময় তিনি বলেন, ‘ইউক্রেন কখনোই আত্মসমর্পণ করবে না।’

অন্যদিকে ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট বাইডেন। যুক্তরাষ্ট্র ও মিত্ররা ইউক্রেনকে যুদ্ধে জেতানোর জন্য শেষ পর্যন্ত সাহায্য করে যাবে বলেও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

টিএইচ