জাহাজ ব্যবসায় সফলতা: কর্মীরা পেলেন ৫২ মাসের বোনাস

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩, ০৩:২০ পিএম
জাহাজ ব্যবসায় সফলতা: কর্মীরা পেলেন ৫২ মাসের বোনাস

বিশ্ববাণিজ্যে পণ্য পরিবহনে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম নৌপথ। নৌপথে জাহাজশিল্পের ব্যবসার সঙ্গে জড়িত বিশ্বের নামিদামি অনেক কোম্পানী। এই খাতে অর্থলগ্নি করে বিপুল অংকের লাভের পাশাপাশি অনেকে আবার পুঁজি হারিয়ে পথে বসেছেন। তবে এবার কর্মীদের জন্য বড় অংকের বোনাস ঘোষণা করে চমকে দিয়েছে তাইওয়ানের জাহাজ কোম্পানী এভারগ্রীন। কোম্পানিটি তাদের কর্মীদের জন্য ৫২ মাসের বেতনের সমপরিমাণ বোনাস ঘোষণা করেছে।

তাইপে ইকোনমিক ডেইলি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারি পরবর্তী জমে থাকা ভোক্তা চাহিদা বিপুল পণ্যের যোগানকে অপরিহার্য করে তোলে। এই সুবাদে চাঙ্গা হয় শিপিং বা জাহাজে পণ্য পরিবাহী শিল্প। এসময় পরিবহনের ভাড়াও বাড়ে উল্লেখযোগ্য হারে। এতে গত ২০২২ সালে তাইওয়ান-ভিত্তিক শিপিং কোম্পানি– এভারগ্রিন মেরিন কর্পোরেশন ২০.৭ বিলিয়ন ডলারের বেশি রাজস্ব অর্জন করে। যা কোম্পানীটির ২০২০ সালের মোট রাজস্বের চেয়ে তিনগুণ বেশি।

গত সপ্তাহে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে সুয়েজ খালে এভারগ্রিন মেরিনের একটি জাহাজ আটকা পড়ে। এই ঘটনায় কিছুদিনের জন্য বিশ্ববাণিজ্যের অন্যতম ধমনী এই নৌপথে জাহাজ চলাচল বন্ধ ছিল। এতে পুরো বিশ্বের সরবরাহ চক্রেই ব্যাঘাত ঘটে। এসব ধাক্কা কাটিয়ে এখন সর্বোচ্চ ৫২ মাসের বেতনের সমান বোনাস দিচ্ছে তারা। গত ৩০ ডিসেম্বর কিছু কর্মী ৬৫ হাজার ডলারের বেশি পেমেন্ট পেয়েছেন।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানিটি কর্মীদের গড়ে ৫০ মাস বা চার বছরের বেতনের সমান বোনাস দিচ্ছে। তবে কর্মীর চাকরির গ্রেড, পদ ইত্যাদির ওপর ভিত্তি করে বোনাসের পরিমাণও কমবেশি হচ্ছে। তাছাড়া, তাইওয়ানে যাদের সঙ্গে চাকরির চুক্তি রয়েছে, শুধুমাত্র তারাই এই বোনাস পাচ্ছেন।

গত শুক্রবার এক সংবাদ বিবৃতিতে এভারগ্রিন জানায়, বছর শেষে কর্মী ও কোম্পানির বার্ষিক পারফরম্যান্সের ভিত্তিতেই সবসময় বোনাস দেওয়া হয়। এই বিষয়ে সেসময় বিস্তারিত কিছু জানানো হয়নি।

এআরএস