প্রথমবার মহাকাশে নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ১০:০৩ এএম
প্রথমবার মহাকাশে নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি

প্রথমবারের মতো মহাকাশে নারী নভোচারী পাঠাতে যাচ্ছে সৌদি আরব। ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) মিশনে সৌদি পুরুষ নভোচারী আলী আল-কারনির সঙ্গে যোগ দেবেন প্রথম সৌদি নারী নভোচারী রায়ানাহ বারনাওয়ী। খবর: আরব নিউজ’র।

আলী আল-কারনি ও রায়ানাহ বারনাওয়ি ‘এএক্স-২ স্পেস মিশনে’ ক্রু হিসেবে যোগ দেবেন এবং তাদের মহাকাশ ফ্লাইটটি যুক্তরাষ্ট্র থেকে উৎক্ষেপণ করা হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের যৌথ এ উদ্যোগে আরও দুজন সৌদি নভোচারী মহাকাশে যাবেন। তবে মারিয়াম ফেরদৌস ও আলী আল-গামদি প্রশিক্ষণার্থী নভোচারী হিসেবে যাবেন।

প্রথম আরব দেশ হিসেবে ২০১৯ সালে নিজেদের এক নাগরিককে মহাকাশে পাঠিয়েছিল সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। সেসময় সংযুক্ত আরব আমিরাতের নভোচারী হাজ্জা আল-মানসুরি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৮ দিন অবস্থান করেছিলেন। চলতি মাসের শেষের দিকে সংযুক্ত আরব আমিরাতের আরেক নাগরিক সুলতান আল-নেয়াদি মহাকাশ যাত্রা করবেন। ৪১ বছর বয়সী সুলতান আল-নেয়াদি প্রথম আরব নভোচারী, যিনি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে গিয়ে ছয় মাস থাকবেন।

অর্থনীতিতে বৈচিত্র্য আনতে ও তেলের ওপর নির্ভরতা কমাতে ‍‍`ভিশন ২০৩০‍‍` ঘোষণা করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর অংশ হিসেবেই মহাকাশে নারী নভোচারী পাঠানোর উদ্যোগ নেয় দেশটি। এর আগে ২০১৮ সালে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়।

আরএস