তুরস্কে আরও ৪ মরদেহ উদ্ধার করল বাংলাদেশি উদ্ধারকারী দল

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৩, ০২:৫৫ পিএম
তুরস্কে আরও ৪ মরদেহ উদ্ধার করল বাংলাদেশি উদ্ধারকারী দল

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল একই পরিবারের আরও চারজনের মরদেহ উদ্ধার করেছে। তুরস্কের আদিয়ামান সিটির জুম হেরিয়াত মাহেল্লিসি এলাকার ধ্বংসস্তূপ থেকে মৃতদেহগুলো উদ্ধার করা হয়।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) ফায়ার সার্ভিস সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল দেশটির আদিয়ামান সিটির জুম হেরিয়াত মাহেল্লিসি এলাকার ধ্বংসস্তূপে ৮ ঘণ্টা অভিযান চালিয়ে মরদেহগুলো উদ্ধার করে। উদ্ধারকৃতদের মধ্যে বাবা-মা ও তাদের দুই সন্তান রয়েছেন। মরদেহগুলো স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

সেনাবাহিনীর নেতৃত্বে উদ্ধারকর্মীরা এ পর্যন্ত মোট ২০ জনকে উদ্ধার করে। এদের মধ্যে জীবিত উদ্ধার হয় একজনকে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমিকম্পদুর্গত স্থানীয় লোকজনের মাঝে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে সেনাবাহিনীর মেডিকেল টিমটি দুটি ভাগে বিভক্ত হয়ে একটি স্থায়ী মেডিকেল সেন্টার এবং উদ্ধার অভিযান স্থানে ফার্স্ট এইড টিম হিসেবে প্রাথমিক চিকিৎসা সেবা দিচ্ছে।

স্থায়ী মেডিকেল সেন্টারটি মূলত ভূমিকম্পের ফলে আঘাতপ্রাপ্ত ও মানসিক ট্রমায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত। এ পর্যন্ত ১০৪ জনকে চিকিৎসা সেবা ও তাদের মাঝে ৩২ কার্টন ওষুধ বিতরণ করা হয়েছে।

উদ্ধারকারীরা প্রাণের সন্ধানে এখনও কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। পাশাপাশি আটকে পড়াদের উদ্ধারে চেষ্টা করছে। ইতোমধ্যে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ আচরণ স্থানীয় জনগণের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে বলে জানায় আইএসপিআর।

এআরএস